ঢাকা, শুক্রবার, অক্টোবর ১৯, ২০১৮, কার্তিক ৪, ১৪২৫ ০৫:৩৮ পিএম
  
হোম এনার্জি বিডি এনার্জি ওয়ার্ল্ড গ্রীণ এনার্জি মতামত সাক্ষাৎকার পরিবেশ বিজনেস অন্যান্য আর্কাইভ
সর্বশেষ >
English Version
   
অন্য শীর্ষ খবর
বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে প্রথম দেশীয় প্রতিষ্ঠান এনএন বিল্ডার্স ও কনফিডেন্স স্টীল
প্রথমবারের মতো দেশীয় দুইটি প্রতিষ্ঠান যৌথভাবে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এর হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করবে। ময়মনসিংহের ভালুকা থেকে গাজীপুরের শ্রীপুর পর্যন্ত ৩২ কিলোমিটার দীর্ঘ ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করবে এনএন বিল্ডার্স লিমিটেড ও কনফিডেন্স স্টীল লিমিটেড এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ প্রতিষ্ঠান (জয়েন্ট ভেঞ্চার)। বৃহস্পতিবার  পিজিসিবি এবং উক্ত জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। সঞ্চালন লাইনটি নির্মাণের লক্ষ্যে পিজিসিবি উম্মুক্ত দরপত্র আহ্বান করলে দেশীয় ওই যৌথ প্রতিষ্ঠান কারিগরিভাবে যোগ্য হয় এবং সর্বনিম্ন দর দাখিল করে। ইতোপূর্বে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে বিদেশী প্রতিষ্ঠানগুলোর ওপরই নির্ভর করতে হতো। চুক্তি স্বাক্ষরপর্বে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী দেশীয় প্রতিষ্ঠান বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের সুযোগ পাওয়ার বিষয়টি তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন। তিনি বলেন, আমরা চাই আরও দেশীয় প্রতিষ্ঠান তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে পিজিসিবির সঞ্চালন লাইন নির্মাণে এগিয়ে আসুক। পিজিসিবির পক্ষে কোম্পানী সচিব মোঃ আশরাফ হোসেন এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে এনএন বিল্ডার্সের পরিচালক আনারুল ইসলাম চুক্তিপত্রে স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী আগামী ১৫ মাসের মধ্যে ৩২ কিলোমিটার দীর্ঘ ভালুকা-শ্রীপুর ডবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান। এ লাইন নির্মাণে উচ্চ ক্ষমতার এসিসিসি কন্ডাক্টর (তার) ব্যবহার করা হবে। এ কাজে ব্যয় হবে প্রায় ৫৮ কোটি টাকা। শ্রীপুরে সরকারি বিআর-পাওয়ারজেন লিমিটেড ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। এই কেন্দ্রে উৎপাদিতব্য বিদ্যুৎ ভালুকা গ্রীডে আনতে নতুন সঞ্চালন লাইনটি নির্মাণ করা হচ্ছে। ডিপোজিট ওয়ার্ক হিসেবে পিজিসিবি এই লাইন নির্মাণের ব্যয় বিআর-পাওয়ারজেন লিমিটেড এর কাছ থেকে পাবে। পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ এমদাদুল ইসলাম, নির্বাহী পরিচালক (এইচআরএম) মোঃ শাফায়েত হোসেন, প্রধান প্রকৌশলী (প্রকল্প মনিটরিং) অরুণ কুমার সাহা, প্রকল্প পরিচালক মোঃ রুব্বাতুল ইসলাম সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
গ্রীড শক্তিশালী করতে সুপারভিশন কনসালটেন্ট নিয়োগ করেছে পিজিসিবি
অক্টোবর ১০, ২০১৮ বুধবার ০৫:২৭ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বিদ্যুতের জাতীয় গ্রীড শক্তিশালী করতে গৃহীত পাওয়ার গ্রীড নেটওয়ার্ক স্ট্রেংথদেনিং প্রজেক্ট আন্ডার পিজিসিবি শীর্ষক প্রকল্পের জন্য সুপারভিশন কনসালটেন্ট নিয়োগ দিয়েছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)। আগামী চার বছরের জন্য দেশীয় প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ার্স এ কনসালটেন্টস বাংলাদেশ লিমিটেডকে (ইসিবিএল) এ দায়িত্ব দেওয়া হয়েছে। নবনিযুক্ত কনসালটেন্ট প্রতিষ্ঠানটি প্রকল্পের ৪০০ কেভি ও ২৩০ কেভি গ্রীড লাইন ও উপকেন্দ্রসমূহ স্থাপন ও বাস্তবায়ন কাজে পিজিসিবিকে প্রয়োজনীয় কারিগরী পরামর্শ সেবা দেবে। বুধবার পিজিসিবির প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে ইসিবিএল এর সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়। পিজিসিবির পক্ষে কোম্পানী সচিব মোঃ আশরাফ হোসেন এবং ইসিবিএলর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক কাজী কামাল উদ্দিন ইকরাম চুক্তিপত্রে সই করেন। এ কাজের চুক্তিমূল্য প্রায় ১৯ কোটি টাকা। চুক্তি স্বাক্ষরপর্বে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আল বেরুনী, নির্বাহী প্রকৌশলী (ওএন্ডএম) মোঃ এমদাদুল ইসলাম, প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী ফরিদ উদ্দিন আহমেদ, মহাব্যবস্থাপক (পিএন্ডএ) আবুল খায়ের চৌধুরী, ইসিবিএল পরিচালক মোঃ রফিকুল ইসলাম সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পাওয়ার গ্রীড নেটওয়ার্ক স্ট্রেংথদেনিং প্রজেক্ট আন্ডার পিজিসিবি শীর্ষক প্রকল্পের আওতায় দেশের বিভিন্ন অঞ্চলে ৪১টি নতুন গ্রীড উপকেন্দ্র নির্মাণ, ৫৮টি বিদ্যমান গ্রীড উপকেন্দ্রের সক্ষমতা বৃদ্ধি ও সম্প্রসারণ এবং ৭৬৫ কিলোমিটার নতুন সঞ্চালন লাইন নির্মাণ ও ২২৫ কিলোমিটার বিদ্যমান সঞ্চালন লাইনের সংস্কার করা হবে। আগামী ২০২১ সাল নাগাদ এ প্রকল্প শেষ হবে। এটি পিজিসিবি কর্তৃক বাস্তবায়নাধীন সর্ববৃহৎ প্রকল্প; যার জন্য প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা ব্যয় হবে। চীন, বাংলাদেশ সরকার ও পিজিসিবি সম্মিলিতভাবে এ প্রকল্পে অর্থায়ন করবে। প্রকল্পটির আওতায় নতুন নির্মিতব্য গ্রীড উপকেন্দ্রগুলোর মধ্যে একটি ৪০০/১৩২/৩৩ কেভি গ্রীড উপকেন্দ্র, ১২টি ২৩০/১৩২ কেভি গ্রীড উপকেন্দ্র এবং ২৮টি ১৩২/৩৩ কেভি গ্রীড উপকেন্দ্র রয়েছে। এছাড়াও দেশের বিভিন্ন স্থানে নতুন ৪০০ কেভি সক্ষমতার মোট ১০০ কিলোমিটার সঞ্চালন লাইন, ২৩০ কেভি সক্ষমতার মোট ৩৩০ কিলোমিটার সঞ্চালন লাইন এবং ১৩২ কেভি সক্ষমতার মোট ৩৩৪ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করা হবে।  প্রকল্পের কর্মপরিধির মধ্যে আরও রয়েছে ২৩০ কেভি সক্ষমতার মোট ২২৫ কিলোমিটার বিদ্যমান সঞ্চালন লাইনের সংস্কার এবং ৫৮টি বিদ্যমান গ্রীড উপকেন্দ্রের সক্ষমতা বৃদ্ধির কাজ।
Category: বিদ্যুৎ
তিতাস গ্যাসে এমডির সাময়িক দায়িত্বে মোস্তফা কামাল
অক্টোবর ০৮, ২০১৮ সোমবার ০৭:৪৩ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক পদে পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো. মোস্তফা কামাল সাময়িকভাবে দায়িত্ব পেয়েছেন। সোমবার থেকে তাকে এই অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে বলে পেট্রোবাংলার একজন কর্মকর্তা জানান। তিতাসের সাবেক ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি)মীর মসিউর রহমান রোববার অবসরে যান। ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি থেকে দুইজন ভারপ্রাপ্ত (চলতি দায়িত্ব) এমডি গত ৭ অক্টোবর পর্যন্ত তিতাস গ্যাসের দায়িত্বে ছিলেন। তিতাস গ্যাস কোম্পানীর নানা অনিয়ম গণমাধ্যমে বারবার প্রকাশিত হওয়ায় একজন সৎ ও যোগ্য কর্মকর্তাকে নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন কর্মকর্তা-কর্মচারিরা।
Category: অন্যান্য
শেষ হলো তিন দিনব্যাপি বিআইএফএফএল গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো
অক্টোবর ০৭, ২০১৮ রবিবার ১০:২০ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
ব্যাপক জাঁকজমক ও আড়ম্বরপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে শেষ হলো তিন দিনব্যাপি আয়োজিত বিআইএফএফএল গ্রিন, পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপো-২০১৮। দেশে ভারসাম্যপূর্ণ অবকাঠামো নির্মাণের লক্ষ্যে জ্বালানী দক্ষ ও সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্প-প্রযুক্তির পাশাপাশি পিপিপি (সরকারী-বেসরকারী অংশীদারীত্ব) সম্প্রসারণে সচেতনতা সৃষ্টিতে গত ৪ থেকে ৬ অক্টোবর ঢাকায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে এবং গত ৫ থেকে ৭ অক্টোবর চট্রগ্রামে জিইসি কনভেনশন সেন্টারে উক্ত সম্মেলন ও মেলার আয়োজন করা হয়। বিআইএফএফএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলাম উভয় সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশগ্রহনকারী সব স্টলদাতাদের মাঝে সনদ ও সেরা স্টলদাতাদের ক্রেষ্ট প্রদান করেন। প্রদর্শনীতে জ্বালানী দক্ষ ও সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্প-প্রযুক্তি সরবরাহকারীরগণ তাদের নব-উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ে কাঙ্খিত গ্রাহকদের তথ্য উপস্থাপন ও উদ্ভাবনী ব্যবসায়িক সমাধান প্রদর্শন করেন। সরকারী মালিকানাধীন প্রতিষ্ঠান বিআইএফএফএল দেশের সবুজ শিল্পায়ন ও ভারসাম্যপূর্ণ অবকাঠামো উন্নয়ন ত্বরান্বিত করতে বিগত কয়েক বছর যাবৎ এ গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো আয়োজন করে আসছে। প্রাথমিক পর্যায়ে এ সম্মেলন কেবল ঢাকায় আয়োজন করা হলেও চলতি বছর ঢাকা ও চট্রগাম এ একযোগে আয়োজন করা হয় এবং পরবর্তীতে দেশের সব বিভাগীয় শহরে এ সম্মেলন ও মেলার আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে জানান ফরমানুল ইসলাম।    
Category: অন্যান্য
চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় আরইবির সর্বোচ্চ সাফল্য অর্জন
অক্টোবর ০৭, ২০১৮ রবিবার ০৯:৫১ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবারের চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় সর্বোচ্চ সাফল্য অর্জন করেছে। গত ৪ থেকে ৬ অক্টোবর পর্যন্ত সারা দেশব্যাপি এ মেলা চলে। এবারের মেলার প্রতিপাদ্য ছিল ‘উন্নয়নের অভিযাত্রায়, অদম্য বাংলাদেশ’। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) আওতাধীন ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি সারা দেশে জেলা ও উপজেলা পর্যায়ে মোট ৪২১টি দৃষ্টি নন্দন স্টল স্থাপন করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এর মধ্যে ১৭৩টি প্রথম পুরস্কার, ৯০টি দ্বিতীয় পুরস্কার, ৫১টি তৃতীয় পুরস্কারসহ মোট ৩১৪টি পুরস্কার লাভ করে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ রয়েছে। ঢাকায় কেন্দ্রীয়ভাবে বোর্ডের  চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মঈন উদ্দিন এর নেতৃত্বে বাপবিবোর্ডের সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। দেশের ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির প্রতিটি স্টলে বিদ্যুৎ প্রত্যাশী গ্রাহকদের আবেদন অনলাইনে গ্রহণ করা হয় এবং স্বল্প সময়ের মধ্যে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়। তাৎক্ষণিক সংযোগ প্রদান সম্পর্কে জানতে চাইলে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতির আওতাধীন আশাশুনি সাব-জোনাল অফিসের সহকারী জেনারেল ম্যানেজার মধু সুধন রায় বলেন, মেলার প্রথমদিনেই ২৪ জন গ্রাহককে সংযোগ প্রদান করা হয়েছে। বাকি দুইদিনেও যেসব গ্রাহক আবেদন করেছে তাদেরকে পর্যায়ক্রমে সংযোগ দেওয়া হয়েছে। এবারের মেলায় গ্রাহকদের কাছ থেকে ব্যাপক সাড়া পাওয়া গেছে বলে জানান তিনি। দেশব্যাপি অনুষ্ঠিত এ উন্নয়ন মেলায় ৪২১টি স্টলে ব্যাপক দর্শনার্থীর আগমন ঘটে এবং তারা পল্লী বিদ্যুতায়ন কার্যক্রম সম্পর্কে অবহিত হন। দর্শনাথীদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা নিশ্চিতকরণ এবং বিদ্যুৎ সাশ্রয়ের লক্ষ্যে করণীয় বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করা হয়। এছাড়া তাৎক্ষনিক বিদ্যুৎ সেবা পেয়ে গ্রাহকগণ বাপবিবোর্ড এবং পবিসকে ধন্যবাদ জানান। পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমকে সম্প্রসারণের লক্ষ্যে বাপবিবোর্ডের চেয়ারম্যান  মঈন উদ্দিন এর নেতৃত্বে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। যে কারণে বিগত ৩০ বছরে ৭৪ লাখ গ্রাহক থেকে বর্তমান সরকারের ১০ বছরে এ পর্যন্ত মোট ২ কোটি ৪০ লাখ গ্রাহককে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ প্রদান করা সম্ভব হয়েছে।    
Category: বিদ্যুৎ
ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর ভিত্তিক ৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণে রুশ-ভারত চুক্তি
অক্টোবর ০৬, ২০১৮ শনিবার ০৪:০২ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
১৯তম রুশ-ভারত দ্বিপাক্ষিক বার্ষিক শীর্ষ সম্মেলনের পাশাপাশি শুক্রবার উভয় দেশ নয়াদিল্লীতে নতুন একটি পারমাণবিক শক্তি সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির অধীনে ভারতে রুশ ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর ভিত্তিক ৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট স্থাপনে সহায়তা করবে রাশিয়া। রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রোসাটমের মহাপরিচালক আলেক্সি লিখাচোভ এবং ভারতের পারমাণবিক শক্তি ডিপার্টমেন্টের সচিব কমলেশ ভিয়াস নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ভারত ছাড়াও তৃতীয় দেশে যৌথ উদ্যোগে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ এবং সম্ভাবনাময় পারমাণবিক প্রযুক্তি ক্ষেত্রে অধিকতর সহযোগিতার উল্লেখ রয়েছে এই চুক্তিতে। চুক্তি সইয়ের পর আলেক্সি লিখাচোভ তার বক্তব্যে বলেন, “ভারতের সঙ্গে কৌশলগত সহযোগিতার ব্যাপারে আমরা সন্তুষ্ট। কুদানকুলাম সাইটে ইতোমধ্যে রুশ ডিজাইনকৃত কয়েকটি পারমারণবিক বিদ্যুৎ ইউনিট বিদ্যুৎ উৎপাদন করছে এবং অন্যান্য ইউনিটগুলোর নির্মাণ কাজ এগিয়ে চলছে। দ্বিতীয় আর একটি সাইটে আমরা অদূর ভবিষ্যতে কয়েকটি নতুন ইউনিট নির্মাণ কাজের শুভ সূচনা করার আশা রাখছি। নতুন ইউনিটগুলোতে ‘মেক ইন ইন্ডিয়া’ নীতির অধীনে স্থানীয় যন্ত্রপাতির ব্যবহার বৃদ্ধি পাওয়ার পাশাপাশি প্রকল্পের নির্মাণ সময় ও ব্যয় কমে আসবে। ভারত আমাদের বিশ্বস্ত অংশীদার আমরা যৌথভাবে তৃতীয় দেশে প্রকল্প বাস্তবায়ন করছি এবং ভবিষ্যতে এ জাতীয় সহযোগিতা বৃদ্ধির পরিকল্পনা রয়েছে আমাদের।” চুক্তিটির ব্যাপারে মন্তব্য করতে গিয়ে জহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক রামামুর্তি রাজারমন জানান, বিদেশী প্রতিষ্ঠানগুলোর জন্য প্রতিকূল সিভিল নিউক্লিয়ার লায়াবিলিটি ইনস্যুরেন্স আইন থাকা সত্ত্বেও রাশিয়াই হচ্ছে একমাত্র দেশ যারা ভারতে সফলভাবে পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প স্থাপন করতে পেরেছে। ইতোপূর্বে স্বাক্ষরিত দ্বিপাক্ষিক চুক্তির আওতায় রাশিয়া ভারতের কুদানকুলামে প্রতিটি ১০০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করছে, যার মধ্যে ২টি থেকে ইতোমধ্যে ভারতের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। কুদানকুলাম প্রকল্পে ভিভিইআর ১০০০ রি-অ্যাক্টর ব্যবহৃত হলেও নতুন প্রকল্পে আরো আধুনিক ও অধিক উৎপাদন ক্ষমতা সম্পন্ন ৩+ প্রজন্মের  ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর ব্যবহৃত হবে। এগুলোর উৎপাদন ক্ষমতা আগেরগুলোর তুলনায় ২০ শতাংশ বেশী। উল্লেখ্য যে, বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর ভিত্তিক দুইটি ইউনিট স্থাপনে কাজ করছে রুশ প্রতিষ্ঠান এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই), এটি রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটমের প্রকৌশল শাখা। একটি ত্রিপক্ষীয় চুক্তির অধীনে রূপপুর প্রকল্পে নির্মাণ ও স্থাপনা কাজে যুক্ত হবার সুযোগ রয়েছে ভারতীয় প্রতিষ্ঠানগুলোর। তবে তারা শুধুমাত্র নন-ক্রিটিক্যাল ক্যাটাগরির সামগ্রী ও যন্ত্রপাতি সরবরাহ করতে পারবে। জনশক্তি প্রশিক্ষণ প্রদানেও অংশগ্রহণে সুযোগ রয়েছে তাদের।
Category: আঞ্চলিক
‘ওপেককে ছাড়িয়ে যাবে ভারতের নেতৃত্বাধীন সোলার জোট’
অক্টোবর ০৫, ২০১৮ শুক্রবার ০৮:০১ পিএম - বাসস/এএফপি
ভারতের নেতৃত্বাধীন সোলার জোট ভবিষ্যতে জ্বালানি ব্যবসায়ী জোট ওপেককে ছাড়িয়ে যাবে। মঙ্গলবার জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর সঙ্গে আন্তর্জাতিক সোলার জোট (আইএসএ)-র প্রথম বৈঠকের উদ্বোধনকালে ভারতের প্রধানমন্ত্রী এমন ইঙ্গিত দেন। নয়াদিল্লিতে এ সম্মেলনে নরেন্দ্র মোদি বলেন, ‘বর্তমানে তেলক্ষেত্রগুলো যে ধরনের ভূমিকা পালন করছে আগামীতে সূর্যরশ্মি এমন ভূমিকা পালন করবে।’ তিনি বলেন, ‘আগামী বছরগুলোতে যখন ২১ শতকের মানবতার কল্যাণের বিভিন্ন পদক্ষেপ নিয়ে বিশ্ব আলোচনা করবে, তখন আইএসএ এর নাম শীর্ষে থাকবে। আমরা এই আইএসএ ফোরামের মাধ্যমে পরিবেশের ন্যাযতা নিশ্চিত করতে প্রত্যেকে প্রস্তুতি নিয়েছি।’ অর্গানাইজেশন অব পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ বিশ্বের এক তৃতীয়াংশ জ্বালানি তেল উত্তোলন করে। ফলে তারা দশকের পর দশক ধরে অপরিশোধিত জ্বালানি তেলের দাম নিয়ন্ত্রণ করার মাধ্যমে বিশ্বব্যাপী তেলের বাজারে তাদের প্রভাব বজায় রাখতে সক্ষম হয়েছে। ২০১৫ সালে ভারত ভিত্তিক এই জোটের যাত্রা শুরু হয়। এটার প্রধান লক্ষ্য হচ্ছে সোলার পাওয়ার ব্যবহার করে জ্বালানি ব্যয় হ্রাস করা এবং এ লক্ষ্যে ২০৩০ সাল নাগাদ সোলার স্থাপনা ও অবকাঠামো গড়ে তুলতে ট্রিলিয়ন ডলারের তহবিল গঠনের পদক্ষেপ গ্রহণ। এ অনুষ্ঠানে গুতেরেস বলেন, ‘ভবিষ্যতের জন্য কি করা প্রয়োজন আন্তর্জাতিক সোলার জোট প্রকৃতপক্ষে সেটাই করছে।’ কেননা, এ পর্যন্ত কেবলমাত্র এক ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বেড়ে যাওয়ায় সারা বিশ্বের জলবায়ুর ব্যাপক পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। এতে করে ঘূর্ণিঝড় ও সমুদ্রের পানির উচ্চতা বেড়ে যাওয়ার পাশাপাশি ভয়াবহ তাপদাহ, দাবানল ও বন্যা হতে দেখা যাচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে ভারতে ১৩০ কোটি লোক বিশেষভাবে ঝুঁকির মুখে রয়েছে। সদস্য দেশ, ব্যাংক, উন্নয়ন তহবিল, কর্পোরেট সেক্টর ও সুশীল সমাজ গ্রুপের অংশগ্রহণে আইএসএ এর প্রথম সম্মেলন শুক্রবার পর্যন্ত চলার কথা রয়েছে।  
Category: আঞ্চলিক
‘চীনে কয়লার দাম অপরিবর্তিত রয়েছে’
অক্টোবর ০৩, ২০১৮ বুধবার ১০:৪৫ এএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
চীনে চলতি বছরের আগস্টে কয়লা আমদানি আগের বছরের তুলনায় সাড়ে ১৩ শতাংশ বৃদ্ধি পেলেও জ্বালানি পণ্যটির  দাম অপরিবর্তিত রয়েছে। বেইজিংভিত্তিক কুইনহুয়াংদাও ওশান শিপিং কোল ট্রেডিং কোম্পানি লিমিটেডের তথ্য অনুযায়ী, চীনের উত্তরাঞ্চলীয় বন্দরগুলোয় সর্বশেষ সপ্তাহে প্রতি টন রফতানিযোগ্য কয়লা বিক্রি হয় ৫৬৯ ইউয়ান (চীন মুদ্রা) বা ৮২ ডলার ৭১ সেন্টে। আগের সপ্তাহেও দেশটিতে একই দামে জ্বালানি পণ্যটি বিক্রি হয়েছিল। তবে আগের সপ্তাহের তুলনায় অপরিবর্তিত থাকলেও ২০১৭ সালের একই সময়ের তুলনায় সর্বশেষ সপ্তাহে চীনে জ্বালানি পণ্যটির দাম কমেছে ২ দশমিক ৯ শতাংশ। চীনের সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের আগস্টে আন্তর্জাতিক বাজার থেকে চীনা আমদানিকারকরা সব মিলিয়ে ২ কোটি ৮৬ লাখ ৮০ হাজার টন কয়লা আমদানি করেছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৩ দশমিক ৫ শতাংশ বেশি। সূত্র: সিনহুয়া।
Category: অন্যান্য দেশ
ঢাকায় আরো একটি এলপিজি অটোগ্যাস ফিলিং স্টেশন চালু
সেপ্টেম্বর ৩০, ২০১৮ রবিবার ০৬:০৯ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
যানবাহনের জ্বালানি হিসেবে এলপিজির ব্যবহার বাড়াতে আরো একটি এলপিজি অটোগ্যাস ফিলিং স্টেশন চালু হয়েছে। রোববার ঢাকার মতিঝিলে ডিএস-এলপিজি অটোগ্যাস ফিলিং স্টেশনের উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। মেঘনা পেট্রোলিয়াম ও ডিএস বিজনেস পয়েন্ট যৌথভাবে অটোবিলিং সিষ্টেমসহ এ স্টেশনটি নির্মাণ করেছে। বর্তমানে ঢাকায় ৪টি অটোগ্যাস ফিলিং স্টেশন রয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনে চলাচলের অন্যতম প্রধান মাধ্যম হবে ইলেকট্রনিক যানবাহন। ইলেকট্রনিক চার্জিং স্টেশন করার উদ্যোগ অব্যাহত হয়েছে। ইলেকট্রনিক যানবাহন দিনে দিনে জনপ্রিয়ও হবে। তবে সিএনজি, পেট্রোল ও অকটেনের পাশাপাশি অটোগ্যাস (এলপিজি) জ্বালানি হিসেবে থাকবে বলে জানান তিনি। তিনি আরো বলেন, সরকারি উদ্যোগে ও জনগণের সচেতনতায় জ্বালানি তেলে ভেজাল রোধ করা হয়েছে। প্রতিটি ফিলিং ষ্টেশনে আধুনিক অথচ ছোট শপিং সেন্টার ও টয়লেট ব্যবস্থা থাকা উচিত। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে মেঘনা পেট্রোলিয়াম লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মীর সাইফুল্লাহ-আল- খালেদ, মেঘনা কোম্পানীর পরিচালনা পর্ষদের সদস্য ইস্তাক আহমেদ শিমুল বক্তব্য দেন।  
Category: এলপিজি
দেশেই প্রি-পেইড মিটার তৈরি করবে রুরাল পাওয়ার কোম্পানী
সেপ্টেম্বর ২৯, ২০১৮ শনিবার ০৭:৪১ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
পল্লী বিদ্যুতের গ্রাহকদের সরবরাহের জন্য দেশেই স্মার্ট প্রিপেমেন্ট মিটার অ্যাসেম্বেলিং প্লান্ট স্থাপন করবে রুরাল পাওয়ার কোম্পানী লিমিটেড (আরপিসিএল)। আরপিসিএল হচ্ছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের একটি কোম্পানী। আর এই বোর্ডের আওতায় সারা দেশে পরিচালিত হচ্ছে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি। পল্লী বিদ্যুতের গ্রাহক সংখ্যা এখন দুই কোটিও বেশি। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পল্লী বিদ্যুৎ সমিতির গ্রাহকদের প্রি-পেইড মিটারের আওতায় আনতে দুই কোটির মতো মিটার প্রয়োজন হবে। এজন্য মিটার অ্যাসেম্বেলিং প্লান্ট বসানো হচ্ছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ড এবং আরপিসিএল এর চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মঈনউদ্দিন বলেন, সারাদেশের গ্রাহকদের প্রি-পেইড মিটার সরবরাহের জন্য চীনের শেনজেন স্টার ইনুস্ট্রমেন্ট প্রতিষ্ঠানের সাথে আরপিসিএল যৌথভাবে একটি কোম্পানী গঠন করবে। এই কোম্পানীর আওতায় স্মার্ট প্রিপেমেন্ট মিটার অ্যাসেম্বেলিং প্লান্ট স্থাপন করা হবে বলে জানান তিনি। তিনি আরো বলেন, পল্লী বিদ্যুতের গ্রাহকদের সরবরাহের পর বাড়তি থাকলে মিটার বিদ্যুৎ বিতরণের দায়িত্বে থাকা অন্যান্য কোম্পানীগুলোর কাছেও বিক্রি করা হবে। শেনজেন এবং আরপিসিএল এর মধ্যে জয়েন্ট ভেঞ্চার এগ্রিমেন্ট স্বাক্ষরের খসড়া চূড়ান্ত করার জন্য আগামী ১ অক্টোবর বিদ্যুৎ বিভাগের সচিব আহমদ কায়কাউস এর সভাপতিত্বে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হবে। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী অ্যাসেম্বেলিং প্লান্ট বসানোর ব্যাপারে পরবর্তীতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে বলে জানান আরপিসিএল এর চেয়ারম্যান।        
Category: বিদ্যুৎ
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প ঘুরে দেখলেন চার রুশ ব্লগার
সেপ্টেম্বর ২৯, ২০১৮ শনিবার ০৬:০৪ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বাংলাদেশ সফরে এসে বৃহস্পতিবার পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প পরিদর্শন করেছেন চার রুশ ব্লগার। বাংলাদেশের পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরা এবং দ্বিপাক্ষিক সম্পর্কে নতুন মাত্র যোগ করার লক্ষ্যে এই সফরের আয়োজন করেছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রোসাটমের প্রকৌশল শাখা এএসই গ্রুপ অব কোম্পানিজ বা এটমস্ত্রয়এক্সপোর্ট যারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে কাজ করছে। আট দিনব্যাপী বাংলাদেশ সফরের অংশ হিসেবে প্রকল্প এলাকায় ব্লগারদের স্বাগত জানান সেখানে কর্মরত বাংলাদেশী এবং রুশ কর্মকর্তারা। তাদেরকে ইউনিট-১ এবং ইউনিট-২ এর অধীনে নির্মাণাধীন বিভিন্ন স্থাপনা ঘুরে দেখানো হয় এবং প্রকল্পের ভবিষ্যৎ কর্মকান্ড সম্পর্কে অবহিত করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এএসই গ্রুপ অব কোম্পানিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট- ইন্টারন্যাশনাল প্রজেক্টস আলেক্সান্দার খাজিন বলেন, “রুশ ব্লগারদের সফরের আয়োজন বাংলাদেশ ও তার বন্ধুপ্রতীম জনগণের প্রতি আমাদের অঙ্গীকারেরই প্রতিফলন। রূপপুর প্রকল্পের মাধ্যমে  বাংলাদেশের চলমান আর্থ-সামাজিক উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত।” “২০৪১ সালে একটি উন্নত দেশে পরিণত হওয়ার লক্ষ্য অর্জনের পথপরিক্রমায় বাংলাদেশে সবুজ ও নির্মল এনার্জির চাহিদা বহুগুণ বৃদ্ধি পাবে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে এই চাহিদা মেটাতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।” সফরকালে ব্লগাররা বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যটন স্থাপনা পরিদর্শন করার পাশাপাশি এদেশের জনগণ, জীবনযাত্রা, সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করবেন। অর্জিত অভিজ্ঞতা তারা তাদের ব্লগের অনুসারীদের সঙ্গে শেয়ার করবেন। ইতোমধ্যে ব্লগাররা ঢাকা, টাঙ্গাইল, মহাস্থানগড়, পাবনা সফর করেছেন এবং বর্তমানে খুলনায় অবস্থান করছেন। বাগেরহাট, সুন্দরবন, চট্টগ্রাম এবং বান্দরবানসহ অন্যান্য স্থানও ঘুরে দেখার পরিকল্পনাও রয়েছে তাদের। রুশ ব্লগাররা হলেন আলেগ ক্রিকেট, দিমিত্রি লাজিকিন, ইরিনা গোল্ডম্যান এবং নিকিতা  তেতেরেভ । ইনস্টাগ্রামে তাদের মোট অনুসারির সংখ্যা ১৬ লাখেরও বেশি। শুধুমাত্র আলেগ ক্রিকেটের অনুসারীর সংখ্যা প্রায় ১০ লাখ। কোন কোন সংবাদ মাধ্যমের মতে তিনি বর্তমানে রাশিয়ার সর্বাধিক জনপ্রিয় ব্লগার। আলেগ তার প্রতিক্রিয়ায় বলেন, “রূপপুর সাইটে বিশাল কর্মযজ্ঞ চলছে, কাজের পরিবেশটাও দারুন। আমার কাছে খুবই ভালো লেগেছে এটা দেখে যে কিভাবে রুশ এবং বাংলাদেশীরা কাঁধে কাঁধ মিলিয়ে বাংলাদেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মাণে কাজ করে যাচ্ছেন।” “অন্যান্য প্রকল্পের মতোই পাবনা জেলার অনিন্দ্য সুন্দর প্রকৃতির কোন ক্ষতি না করেই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এতদ্বঞ্চলের আর্থ-সামাজিক উন্নয়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখবে।” এমনই আশাবাদ ব্যক্ত করেন আলেগ। জনপ্রিয় ফ্যাশন ম্যাগাজিন কসমোপলিটনের সাবেক সম্পাদক ইরিনা গোল্ডম্যান তার ইনস্টাগ্রাম ব্লগ এবং পোষা কুকুরের (সাইবেরিয়ান হাস্কি জাতের) জন্য সবার কাছে অতি পরিচিত। বাংলাদেশ সফরেও তার সঙ্গী হয়েছে কুকুরটি। বাংলাদেশ সফরে নিজস্ব অভিজ্ঞতা ব্যক্ত করতে গিয়ে ইরিনা বলেন, “আমি সফরটি দারুনভাবেই উপভোগ করছি। রুশ পর্যটকদের জন্য অনেক কিছুই রয়েছে এখানে, বিশেষ করে অপূর্ব প্রাকৃতিক সৌন্দর্য্য, অনন্য সংস্কৃতি ও বর্নিল জীবনযাত্রা।” তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটিকে দ্বিপাক্ষিক সহযোগিতার একটি উজ্জল নিদর্শন হিসেবে আখ্যায়িত করে বলেন “এমন একটি স্থাপনা ভিজিট করার সুযোগ পেয়ে আমি সত্যিই আনন্দিত।” বাংলাদেশের প্রথম রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রতিটি ১,২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি বিদ্যুৎ ইউনিট স্থাপন করা হবে। সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর রি-অ্যাক্টর কাজ করবে প্রতিটি ইউনিটে। এই রি-অ্যাক্টরগুলো আন্তর্জাতিক পারমাণবিক শক্তি এজেন্সি (আইএইএ) নির্ধারিত সকল নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। আইএইএ এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা) এর কঠোর তত্ত্বাবধানে জেনারেল কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রুশ প্রতিষ্ঠান এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই)।    
Category: নিউক্লিয়ার
ডিপিডিসির ১০ম বর্ষপূর্তি উদযাপন
সেপ্টেম্বর ২৭, ২০১৮ বৃহস্পতিবার ০৮:২৩ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড (ডিপিডিসি) দশম বর্ষপূর্তি উদযাপন করেছে। বুধবার ঢাকায় বিদ্যুৎ ভবনে বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ডিপিডিসির ১০ বছরের সাফল্য ও সামগ্রিক কর্মকান্ড তুলে ধরেন কোম্পানীর ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান। ডিপিডিসির পরিচালনা পর্ষদের সভাপতি ও অতিরিক্ত সচিব মোহাম্মদ শফিকউল্লাহ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস। প্রধান অতিথির বক্তব্যে সচিব কায়কাউস বলেন, ডিপিডিসির ১০ বছরের সাফল্যে আমি অত্যন্ত গর্বিত ও আনন্দিত। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবিরাম কাজ করে যাচ্ছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বিদ্যুৎ খাতে আমূল পরিবর্তন নিয়ে এসেছে। তিনি আরো বলেন, ঢাকা শহরে বর্তমানে লোডশেডিং নেই বললেই চলে। দেশের উন্নয়নের অন্যতম পূর্বশর্ত হচ্ছে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা। এই নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সেবা প্রদানে ডিপিডিসি নিরলসভাবে কাজ করে যাচ্ছে। ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বলেন, গ্রাহকদের আধুনিক সেবা দিতে আধুনিক মিটার ব্যবস্থা বা স্মার্ট গ্রিড ও অ্যাডভ্যান্স মিটারিং ইনফ্রাস্ট্রাকচার (এএমআই) বাস্তবায়ন করতে যাচ্ছে ডিপিডিসি। এতে করে স্বয়ংক্রিয় ও কেন্দ্রীয়ভাবে তথ্য জমা হবে। কত বিদ্যুৎ ব্যবহার হয় তা পরিমাপ করা যাবে। ভোল্টেজ নিরীক্ষণ করা যাবে। সর্বোপরি বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে বলে জানান তিনি । অনুষ্ঠানে ডিপিডিসির সামগ্রিক কার্যক্রম নিয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন ডিপিডিসির  প্রধান প্রকৌশলী (প্ল্যানিং ও ডিজাইন) এস এম শহীদুল ইসলাম।     
Category: বিদ্যুৎ
এলএনজি আমদানিতে দ্বিতীয় অবস্থানে চীন
সেপ্টেম্বর ২৫, ২০১৮ মঙ্গলবার ০৬:২৪ এএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানিকারকদের শীর্ষ তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে চীন। দক্ষিণ কোরিয়াকে টপকে চলতি বছরের প্রথম আট মাসে এলএনজি আমদানিতে শীর্ষ অবস্থানে আসায় চীনের বাজারে চাঙ্গাভাব তৈরি হয়েছে। চীনের সরকারি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়, চলতি বছরের প্রথম আট মাসে (জানুয়ারি-আগস্ট) চীনে জ্বালানি পণ্যটির আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় ৪৮ শতাংশ বেড়েছে।   তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক বাজার থেকে ২০১৮ সালের জানুয়ারি-আগস্ট সময়ে দেশটিতে সব মিলিয়ে ৩ কোটি ২৬ লাখ ৩০ হাজার টন এলএনজি আমদানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪৭ দশমিক ৮ শতাংশ বেশি। এছাড়া মাসভিত্তিক হিসেবে, সর্বশেষ আগস্টে দেশটিতে জ্বালানি পণ্যটির আমদানি আগের বছরের একই সময়ের তুলনায় ৫১ দশমিক ৫ শতাংশ বেড়েছে। প্রতিবেদনে আরো বলা হয়, গত আগস্টে চীনা আমদানিকারকরা আন্তর্জাতিক বাজার থেকে মোট ৪৭ লাখ ১০ হাজার টন এলএনজি আমদানি করেছে। অন্যদিকে, যুক্তরাষ্ট্রভিত্তিক বৈশ্বিক তথ্য বিশ্লেষণী প্রতিষ্ঠান আইএইচএস মারকিটের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সালে চীনে সব মিলিয়ে ৩ কোটি ৮০ লাখ টন এলএনজি আমদানি হয়েছে। সে হিসাবে, চলতি বছরের প্রথম আট মাসেই দেশটিতে এলএনজি আমদানি আগের বছরের মোট পরিমাণের কাছাকাছি পৌঁছে গেছে। সূত্র:মার্কেট ওয়াচ ও সিনহুয়া।
Category: অন্যান্য দেশ
বিআইএফএফএল গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো শুরু হচ্ছে ৪ অক্টোবর
সেপ্টেম্বর ২৪, ২০১৮ সোমবার ০৬:৫৪ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
জ্বালানির দক্ষ ব্যবহারে সচেতনতা তৈরি এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বে প্রকল্প গ্রহণকারীদের উদ্বুদ্ধ করতে ঢাকায় এবং চট্টগ্রামে পৃথকভাবে তিন দিনব্যাপী গ্রিন পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোর আয়োজন করছে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)। ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  আগামী ৪ থেকে ৬ অক্টোবর  এবং চট্টগ্রামে জিইসি কনভেনশন সেন্টারে ৫ থেকে ৭ অক্টোবর কনভেনশন অ্যান্ড এক্সপো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিআইএফএফএল এর নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফরমানুল ইসলাম। তিনি বলেন, পরিবেশবান্ধব পদ্ধতিতে অবকাঠামো নির্মাণে ব্যবসায়ীদের নানা বিষয়ে ধারণা দিতে এবারের কনভেনশন অ্যান্ড এক্সপোতে সেমিনারের আয়োজন করা হচ্ছে। তবে সেমিনার শুধু ঢাকাতে অনুষ্ঠিত হবে। এক্সপো সম্পর্কে সবাইকে বিস্তারিত জানাতে আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকায় সংবাদ সম্মেলন করা হবে বলে জানান তিনি। অনুষ্ঠিতব্য তিনটি সেমিনারের দুইটি হবে ৪ অক্টোবর এবং অন্যটি ৫ অক্টোবর। প্রথম সেমিনারের বিষয় হচ্ছে-এনার্জি ইফিসিয়েন্সি অ্যান্ড গ্রিন বিল্ডিং: টু নিউ ফ্রন্টায়ার্স টুওয়াডর্স সাসটেইনএবল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ। দ্বিতীয় সেমিনারের বিষয়-প্রোসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জস অব পিপিপি ইন বাংলাদেশ এবং তৃতীয় সেমিনারের বিষয়-এ মাস্ট ফর গ্রিন গ্রোথ: চ্যালেঞ্জস অ্যান্ড অপারচুনিটিস। ঢাকায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত থাকবেন। এবারের এক্সপোতে ফ্রি ওয়াইফাই জোনের ব্যবস্থা থাকবে।
Category: অন্যান্য
শেষ হলো বিবিএস কেবলস এর বার্ষিক ডিলার সম্মেলন
সেপ্টেম্বর ২৪, ২০১৮ সোমবার ০১:৩২ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
দেশের অন্যতম কেবল ম্যানুফেকচারিং কোম্পানী বিবিএস কেবলস লিমিটেড এর বার্ষিক ডিলার সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরা এ অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বিবিএস কেবলস লিমিটেড এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মাদ বদরুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার, পরিচালক হাসান মোর্শেদ চৌধুরী, পরিচালক মোঃ রুহুল মজিদ ও পরিচালক মোঃ আশরাফ আলী খান, বিক্রয় ও বিপণন বিভাগের নির্বাহী পরিচালক মোঃ ওমর ফারুক এবং ব্র্যান্ড ব্যবস্থাপক মোঃ রবিউল কামাল উপস্থিত ছিলেন। চেয়ারম্যান বদরুল হাসান বলেন, বিবিএস কেবলস এখন গ্রাহকদের আস্থার প্রতীক। গ্রাহকদের সব ধরনের চাহিদা মেটাতে আমরা বদ্ধপরিকর। আমাদের কেবলস মানে ও গুনে সেরা বলেই গ্রাহকরা আজ এভাবে গ্রহণ করেছে। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিবিএস কেবলস লিমিটেড এর কর্মকর্তা, বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানএবংঅন্যান্য প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা।  উল্লেখ্য, সারাদেশ থেকে আগত বিবিএস কেবলস লিমিটেড এর প্রায় ১১৫০ জন ডিলার উক্ত সম্মেলনে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বার্ষিক বিক্রয় লক্ষ্যমাত্রা অর্জনকারী ডিলারদের মাঝে পুরস্কার বিতরনসহ বিদেশ ভ্রমণ প্যাকেজ এর টিকিট বিতরণ করা হয়।  
Category: অন্যান্য
ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপলাইন এর নির্মাণ কাজ উদ্বোধন মঙ্গলবার
সেপ্টেম্বর ১৭, ২০১৮ সোমবার ১০:৪১ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
ভারতের নুমিলীগড় রিফাইনারি লিমিটেড থেকে ডিজেল আমদানি করার জন্য ১৩০ কিলোমিটার ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইন এর নির্মাণ কাজ  বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথভাবে মঙ্গলবার উদ্বোধন করবেন। ভিডিও কনফারেন্স এর মাধ্যমে দুই দেশের প্রধানমন্ত্রী এ প্রকল্পের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সরকারের ভারপ্রাপ্ত সচিব পদমর্যাদায় কর্মরত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন(বিপিসি)এর চেয়ারম্যান মোঃ আকরাম-আল-হোসেন। তিনি বলেন, বর্তমানে আমদানিকৃত তেল চট্টগ্রাম বন্দরে জাহাজ হতে খালাস করে চট্টগ্রাম ডিপোতে সঞ্চয় করে রাখা হয়। পরে কোস্টাল ট্যাংকে করে খুলনার দৌলতপুর ডিপোতে আনা হয়। সেখানে আনলোড করে আবার রেলের ওয়াগনে আপলোড করে নিয়ে যাওয়া হয় পার্বর্তীপুরে। এ প্রক্রিয়ায়, পরিবহন জনিত সমস্যা, অতিরিক্ত সময় এবং অর্থের অবচয় হয়। পাইন লাইনের মাধ্যমে তেল আনলে এই তিনটারই সাশ্রয় হবে বলে জানান তিনি। জ্বালানি নিরাপত্তা আরো জোরদার করতে এ পাইপলাইন কার্যকরী অবদান রাখবে বলে মনে করেন বিপিসি চেয়ারম্যান। পাইপ লাইনের মাধ্যমে ডিজেল আমদানি সংক্রান্ত ক্রয়-বিক্রয় চুক্তি গত ২২ অক্টোবর ২০১৭ তারিখে স্বাক্ষরের পরে গত ৯ এপ্রিল ২০১৮ তারিখে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়। এ পাইপ লাইনের মাধ্যমে প্রথমে দুই দশমিক পাঁচ লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করা হবে প্রথম তিন বছর ধরে । পর্যায়ক্রমে এ সরবরাহের পরিমাণ বেড়ে শেষ পাঁচ বছর চার লাখ মেট্রিক টনে উন্নীত করা হবে। বাংলাদেশের চাহিদা অনুযায়ী ভবিষ্যতে প্রয়োজনে জ্বালানি তেলের আমদানি এই পাইপ লাইনের মাধ্যমে আরও বৃদ্ধি করা সম্ভব হবে। নুমালীগড় রিফাইনারী উক্ত পাইপ লাইনের মাধ্যমে ১৫ বছরের জন্য ডিজেল সরবরাহ করবে। উভয় পক্ষের সম্মতিক্রমে এ সময় বর্ধিত করা যাবে।   ভারতের শিলিগুড়ি হতে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত প্রায় ১৩০ কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইন নির্মাণকাজ সম্পন্ন হলে ডিজেল ক্রয়-বিক্রয় চুক্তি কার্যকর হবে। উল্লেখ্য  যে, গত ১৯ মার্চ ২০১৬ তারিখে রেল ওয়াগনের মাধ্যমে ২,২৬৮ মেট্রিকটন ডিজেল পার্বতীপুর ডিপোতে ভারতের নুমালীগড়  রিফাইনারি থেকে অনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হয়। রেল ওয়াগনের মাধ্যমে ধারাবাহিকভাবে ২০১৮ সালের জুলাই পর্যন্ত প্রায় ৫৪,৭০০ মেট্রিক টন ডিজেল আমদানি করা হয়েছে। আশা করা হচ্ছে, চলতি বছরের আগষ্ট-ডিসেম্বর পর্যন্ত আরো প্রায় ৫০,০০০ মেট্রিক টন ডিজেল ভারত থেকে রেল ওয়াগনের মাধ্যমে আমদানি করা হবে।
Category: পেট্রোলিয়াম
বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটে আংশিক বিদ্যুৎ উৎপাদন শুরু
সেপ্টেম্বর ১৪, ২০১৮ শুক্রবার ১১:২৪ পিএম - ইউএনবি
কয়লার অভাবে বন্ধ হয়ে যাওয়ার ৫২ দিন পর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিটে আংশিক বিদ্যুৎ উৎপাদন শুরু হয়েছে। চালু হওয়া ইউনিটটি থেকে ১৭০ থেকে ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম সরকার জানান, বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ২৮ মিনিটে তাপবিদ্যুৎকেন্দ্রের ৩নং ইউনিটটি চালু করা হয়েছে। এই ইউনিটটির ক্ষমতা ২৭৫ মেগাওয়াট সম্পন্ন হলেও কয়লা স্বল্পতার কারণে আংশিক লোডে চালানো হচ্ছে। তিনি বলেন, বর্তমানে ১৭০ থেকে ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে ওই ইউনিটটি থেকে। ‘এই ইউনিটটি পূর্ণাঙ্গরূপে চালু করতে দৈনিক ২ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা প্রয়োজন’ জানিয়ে প্রকৌশলী আব্দুল হাকিম সরকার বলেন, কিন্তু বড়পুকুরিয়া কয়লা খনি থেকে ২ হাজার থেকে ২ হাজার ৫০০ মেট্রিক টন কয়লা সরবরাহ পাওয়া যাচ্ছে। বর্তমানে ১১ হাজার মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে। কয়লা প্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ইউনিটটি পূর্ণাঙ্গরূপে চালুর পাশাপাশি প্রথম ও দ্বিতীয় ইউনিটটি চালু করা হবে। উল্লেখ্য, দেশের একমাত্র কয়লাভিত্তিক ৫২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপবিদ্যুৎ কেন্দ্রটির তিনটি ইউনিট চালু রাখতে দৈনিক কয়লার প্রয়োজন ৫ হাজার ২০০ মেট্রিক টন। গত ২২ জুলাই বড়পুকুরিয়া কয়লা খনিতে কয়লা লোপাটের ঘটনায় মজুদ প্রায় খালি হয়ে যায়। এরপর তাপবিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন সম্পুন্ন বন্ধ হয়ে যায়। ঈদের সময় উত্তারাঞ্চলের বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখতে গত ২০ আগস্ট তাপবিদ্যুৎ কেন্দ্রের ১২৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ২ নং ইউনিটটি চালু করা হলেও চালুর ৯ দিন পর আবার সেটি বন্ধ হয়ে যায়।
Category: বিদ্যুৎ
    সাম্প্রতিক খবর   সর্বাধিক পঠিত
‘গ্যাসের দাম বাড়ছে না, ভর্তুকি দেবে সরকার’
বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে প্রথম দেশীয় প্রতিষ্ঠান এনএন বিল্ডার্স ও কনফিডেন্স স্টীল
গ্রীড শক্তিশালী করতে সুপারভিশন কনসালটেন্ট নিয়োগ করেছে পিজিসিবি
তিতাস গ্যাসে এমডির সাময়িক দায়িত্বে মোস্তফা কামাল
আরপিসিএল-নরিনকো কলাপাড়ায় নির্মাণ করছে ১,৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র
শেষ হলো তিন দিনব্যাপি বিআইএফএফএল গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো
চতুর্থ জাতীয় উন্নয়ন মেলায় আরইবির সর্বোচ্চ সাফল্য অর্জন
ভিভিইআর ১২০০ রি-অ্যাক্টর ভিত্তিক ৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণে রুশ-ভারত চুক্তি
‘ওপেককে ছাড়িয়ে যাবে ভারতের নেতৃত্বাধীন সোলার জোট’
‘বিআইএফএফএল জ্বালানি খাত এবং পিপিপি উদ্যোগকে এগিয়ে নিতে ভূমিকা রাখছে’
ডিপিডিসি’র নতুন ব্যবস্থাপনা পরিচালক হলেন প্রকৌশলী বিকাশ দেওয়ান
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ
‘পিডিবি’র বড় অর্জন দেশের ৭৬ শতাংশ এলাকা এখন বিদ্যুতের আওতায়’
পুরনো তিন বিদ্যুৎকেন্দ্র আলাদাভাবে পাওয়ার হাবে রূপান্তর হচ্ছে
বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানীর নতুন ব্যবস্থাপনা পরিচালক হাবিব উদ্দিন
পিডিবি’র নিয়ন্ত্রণাধীন বিতরণ এলাকা নিয়ে কোম্পানি গঠনের বিরুদ্ধে আবারও আন্দোলন
প্রসঙ্গঃ রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র-পরিবেশ ও প্রতিবেশের উপর প্রভাব
‘এলপি গ্যাস অপারেশনাল লাইসেন্সিং নীতিমালা প্রণয়ন করেছে সরকার’
পদোন্নতি পেয়ে মেজর জেনারেল হলেন পল্লী বিদ্যুতায়ন বোর্ড চেয়ারম্যান মঈন উদ্দিন
বিপিডিবিকে হোল্ডিং কোম্পানীতে রূপান্তর করতে চায় সরকার
    FOLLOW US ON FACEBOOK


Explore the energynewsbd.com
হোম
এনার্জি ওয়ার্ল্ড
মতামত
পরিবেশ
অন্যান্য
এনার্জি বিডি
গ্রীণ এনার্জি
সাক্ষাৎকার
বিজনেস
আর্কাইভ
About Us Contact Us Terms & Conditions Privacy Policy Advertisement Policy