মদুনাঘাট ৪০০/২৩০ কেভি গ্রীড সাবস্টেশন নির্মাণে চুক্তি  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: এপ্রিল ২৯, ২০১৯ সোমবার ০৭:১২ এএম BdST     ক্যাটাগরি: বিদ্যুৎ

চট্টগ্রামের মদুনাঘাটে ৪০০ কেভি ক্ষমতাসম্পন্ন দেশের প্রথম জিআইএস গ্রীড সাবস্টেশন নির্মাণ করছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিঃ (পিজিসিবি)

কক্সবাজারের মাতারবাড়িতে নির্মাণাধীন কয়লাভিত্তিক ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের বিদ্যুৎ মদুনাঘাট হয়ে ঢাকার দিকে সঞ্চালনের লক্ষ্যে এ গ্রীড সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে। পুরো সাবস্টেশনটি জাপানী প্রযুক্তিতে তৈরি করা হবে। কাজটি সম্পন্ন করতে রোববার পিজিসিবির প্রধান কার্যালয়ে জাপানের হিটাচি করপোরেশন ও চীনের ইটার্ন এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের সঙ্গে দ্বিপাক্ষিক চুক্তি সই করা হয় েবলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দেশে বর্তমানে ৪০০ কেভি ক্ষমতাসম্পন্ন চারটি গ্রীড সাবস্টেশন চালু থাকলেও সেগুলো এয়ার ইনস্যুলেটেড সুইচগিয়ার (এআইএস) প্রযুক্তির। এই সাবস্টেশন নির্মাণ ও পরিচালনায় বেশি ভূমির প্রয়োজন হয়। অন্যদিকে সর্বাধুনিক গ্যাস ইনস্যুলেটেড সুইচগিয়ার (জিআইএস) প্রযুক্তির সাবস্টেশন নির্মাণে ভূমি কম লাগে; দক্ষতা (এফিসিয়েন্সি) তুলনামুলক বেশি। জিআইএস প্রযুক্তির সাবস্টেশন দেশে নতুন নয়। তবে সেগুলো ২৩০ কেভি অথবা ১৩২ কেভি ক্ষমতার জিআইএস সাবস্টেশন। মদুনাঘাটে জিআইএস প্রযুক্তিতে প্রথম ৪০০ কেভি ক্ষমতার গ্রীড সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে।

স্বাক্ষরিত চুক্তি মোতাবেক আগামী ৩৪ মাসের (দুই বছর ১০ মাস) মধ্যে যৌথ উদ্যোগ প্রতিষ্ঠান টার্নকি পদ্ধতিতে মদুনাঘাট ৪০০/২৩০ কেভি ক্ষমতাসম্পন্ন গ্রীড সাবস্টেশন নির্মাণ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে। এ কাজে ব্যয় হবে প্রায় ৫৩১ কোটি টাকা। উন্নয়ন সহযোগি সংস্থা ‘জাপান ইন্টারন্যাশনাল কো অপারেশন এজেন্সি (জাইকা)’ এবং পিজিসিবি এ কাজে অর্থায়ন করছে।

অনুষ্ঠানে পিজিসিবির পক্ষে কোম্পানী সচিব মোঃ আশরাফ হোসেন এবং এবং ইটার্ন-হিটাচি যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে কান্ট্রি ডিরেক্টর ডি কে এম ফজলুল হক চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

গ্রীড সাবস্টেশনটিতে জাপানের হিটাচি করপোরেশনের ৫০০/৭৫০ এমভিএ ক্ষমতার তিনটি ট্রান্সফরমার বসানো হবে। এছাড়াও ৪০০ কেভি ক্ষমতার ছয়টি বে, দুইটি বাস কাপলার, দুইটি সেকশন এবং দুইটি বাস বিটি স্থাপন করা হচ্ছে। ২৩০ কেভি অংশেও একই সংখ্যক যন্ত্রাংশ থাকবে। পিজিসিবির গৃহীত ‘ঢাকা-চট্টগ্রাম মেইন পাওয়ার গ্রীড স্ট্রেংথদেনিং প্রজেক্ট’ শীর্ষক প্রকল্পের আওতায় এই সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে।

চুক্তি স্বাক্ষরপর্বে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক মোঃ ইয়াকুব ইলাহী চৌধুরী, মোহাম্মদ সাফায়েত হোসেন ও খোন্দকার মোঃ আবদুল হাই, প্রকল্প পরিচালক বজলুল মুনীর এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজার ইমতিয়াজ আহমেদ সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯