চট্টগ্রামে ৫৯০ মেগাওয়াটের বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে অনুমোদন  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০১৯ বৃহস্পতিবার ০১:০৩ পিএম BdST     ক্যাটাগরি: বিজনেস
ফাইল ফটো

চট্টগ্রাম জেলার আনোয়ারায় গ্যাস এবং আরএলএনজিভিত্তিক ৫৯০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র স্থাপনের দরপ্রস্তাবে অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ক্রয় কমিটির বৈঠকে এটিসহ মোট ছয় প্রকল্পের দরপ্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন।

বেসরকারিখাতে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণ করবে যৌথভাবে দেশীয় প্রতিষ্ঠান ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানী লিমিটেড এবং চীনের কোইসু ইলেক্ট্রিক পাওয়ার করপোরেশন ও সজিতস করপোরেশন।

অন্য প্রস্তাব অনুযায়ী, চলতি অর্থবছরে ১৪ লাখ ২০ হাজার টন জ্বালানি তেল আমদানি করবে সরকার। এতে ব্যয় ধরা হয়েছে ছয় হাজার ৭৭৩ কোটি টাকা।

জানা যায়, দুই ধাপে ছয়টি দেশের সরকারি প্রতিষ্ঠান থেকে পরিশোধিত জ্বালানি তেল আমদানি করা হবে। দেশগুলো হলো- ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, চায়না, কুয়েত ও ফিলিপাইন। এর মধ্যে গ্যাস অয়েল ১২ লাখ, জেড এ-১ এক লাখ, মোটর গ্যাস ৩০ হাজার, ফার্নেস অয়েল এক লাখ টন।

বৈঠকে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন প্রি-পেমেন্ট মিটারিং প্রজেক্ট ফর ডিস্ট্রিবিউশন কুমিল্লা ও ময়মনসিংহ জোন শীর্ষক প্রকল্পের আওতায় এক লাখ ৫০ হাজার ৫৭৫টি প্রি-পেমেন্ট মিটার এবং সংশ্নিষ্ট বিশেষজ্ঞ সেবাসহ যন্ত্রাংশ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে প্রায় ১৩৮ কোটি টাকা।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯