নীলফামারীর সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ হচ্ছে  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৯ বুধবার ১০:৫০ এএম BdST     ক্যাটাগরি: বিদ্যুৎ

নীলফামারীর সৈয়দপুরে ১৫০ মেগাওয়াট উৎপাদনক্ষমতার ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র নির্মাণে চীনের একটি প্রতিষ্ঠানের সঙ্গে ইপিসি ঠিকাদার নিয়োগ চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি)

মঙ্গলবার ঢাকায় বিদ্যুৎ ভবনে বিপিডিবির সচিব মীনা মাসুদুজ্জামান এবং চীনের ডংফ্যাং ইলেকট্রিক ইন্টারন্যাশনাল করপোরেশন এর ডেপুটি ম্যানেজার উয়ু ইয়ানজিয়াং ওই চুক্তিতে সই করেন।

বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে গত বছরের ২৯ অগাস্ট সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে ইপিসি ঠিকাদার নিয়োগ সংক্রান্ত প্রস্তাব পাস হয়েছিল।

মোট ১৮ একর জমির ওপর স্থাপিত এই বিদ্যুৎকেন্দ্র ২০২১ সালের জুনে উৎপাদনে যাবে বলে আশা করা হচ্ছে।

আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে সর্বনিম্ন দরদাতা চীনের ডংফ্যাং ইলেকট্রিক ইন্টারন্যাশনাল করপোরেশনকে কাজ দেওয়া হয়।

এ প্রকল্পের প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১০০০.৯৯৫৮ কোটি টাকা। এর মধ্যে বাংলাদেশ সরকার ৩০২ কোটি এবং বিপিডিবি ২১৫ কোটি টাকা দেবে। বাকি ৪৮৩ কোটি টাকা আন্তর্জাতিকভাবে প্রকল্প ঋণ হিসেবে নেওয়া হবে।

তেলভিত্তিক সিম্পল সাইকেল বিদ্যুৎকেন্দ্রটিতে ব্যবহার করা হবে জার্মানির সিমেন্স কোম্পানির গ্যাস টার্বাইন।

ভারতের নুমালীগড় রিফাইনারি থেকে এই বিদ্যুৎ কেন্দ্রের ডিজেল সরবরাহ করা হবে। এজন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) এবং ভারতের পেট্রোলিয়াম করপোরেশন যৌথভাবে ১৩০ কিলোমিটার ক্রসবর্ডার পাইপলাইন নির্মাণ করছে।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিদ্যুৎ উৎপাদনে আঞ্চলিক ভারসাম্য রক্ষার উদ্যোগ অব্যাহত রাখা হবে।

সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের লক্ষ্যে সরকার অঞ্চল ভিত্তিক জ্বালানি হাব সৃষ্টি করার উদ্যোগ গ্রহণ করেছে। বিদ্যুৎ সবার কাছে পৌঁছে দেয়ার পাশাপাশি মানসম্পন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা হবে বলে জানান প্রতিমন্ত্রী। 

নির্ধারিত সময়ের মধ্যেই নির্মাণ কাজ শেষ করার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, উত্তরাঞ্চলের বিদ্যুৎ সরবরাহ ও স্থায়ীত্বের জন্য এই বিদ্যুৎ কেন্দ্র গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ সময় তিনি  বিদ্যুৎ খাতের অগ্রগতির জন্য বিদ্যুৎ বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ  কায়কাউস, ও বিপিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

 

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯