‘সংশোধিত ভারতীয় নীতির আওতায় নেপাল ও ভুটানের বিদ্যুৎ সরাসরি আমদানি করবে বাংলাদেশ’  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: ডিসেম্বর ২৫, ২০১৮ মঙ্গলবার ০৬:৫০ পিএম BdST     ক্যাটাগরি: বিদ্যুৎ

ভারতের বিদ্যুৎ আমদানি অথবা রপ্তানী (ক্রস বর্ডার) নির্দেশিকা-২০১৮ সংশোধন হওয়ায় বাংলাদেশ ভারত হয়ে প্রতিবেশী দেশ থেকে সরাসরি বিদ্যুৎ আমদানি করতে পারবে

গত ১৮ ডিসেম্বর ভারত তাদের এ নীতিমালা সংশোধন করেছে বলে মঙ্গলবার বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, “২০১৬ সালের ৫ ডিসেম্বরে জারিকৃত ভারতের ক্রস বর্ডার ট্রেড অব ইলেক্ট্রিসিটি  নির্দেশিকার ৩.১ ধারায় বলা ছিল, ভারত ও প্রতিবেশী দেশগুলোর মধ্যে যে কোন ক্রস বর্ডার লেনদেন ভারতীয় সত্তা  অথবা সংস্থা এবং সংশ্লিষ্ট দেশের কোন সত্তা অথবা সংস্থার সাথে  দ্বি-পাক্ষিক চুক্তির মাধ্যমে অনুমোদিত হবে যা দেশগুলোর মধ্যে সামগ্রিক কাঠামোর অধীনে চুক্তি দ্বারা স্বাক্ষরিত । কিন্তু সম্প্রতি সংশোধন করে প্রকাশিত নির্দেশিকায় বলা হয়েছে দুটি আলাদা দেশ নিজেদের মধ্যেও বিদ্যুৎ কেনাবেচা করতে পারবে যেখানে  ভারত ত্রিপাক্ষিক চুক্তি দ্বারা তাতে অংশগ্রহণ বা অনুমোদন করবে।”

“আঞ্চলিক সহযোগিতার কাঠামোর মধ্যে বিদ্যুৎ খাতে পারষ্পরিক সহযোগিতার জন্য বাংলাদেশ ও ভারতের মধ্যে গঠিত জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভায় নেপাল ও ভূটান (বা প্রতিবেশী দেশ) থেকে ভারত হয়ে বিদ্যুৎ আমদানির বিষয় বারবার আলোচনা করা হয়।”

আলোচনার প্রেক্ষিতে প্রণীত ভারতের নতুন এ নির্দেশিকা পাশ্ববর্তী দেশ হতে বাংলাদেশে বিদ্যুৎ আমদানি পথ প্রশস্থ করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ইতোমধ্যে নেপালের সাথে বাংলাদেশের বিদ্যুৎ আমদানি সংক্রান্ত সমঝোতা স্বারক স্বাক্ষরিত হয়েছে। চলতি বছরের ৩ থেকে ৪ ডিসেম্বর প্রথম জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ ও জয়েন্ট স্টিয়ারিং কমিটির সভা কাঠমুন্ডুতে অনুষ্ঠিত হয়।

সংশোধিত এ নীতিমালার আওতায় ভারত হয়ে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানি এখন সময়ের ব্যাপার মাত্র। তবে এ বিদ্যুৎ আমদানির জন্য ভারতকে সঞ্চালন চার্জ দিতে হবে।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯