‘গ্যাস সংকট কাটতে আরো এক সপ্তাহ লাগবে’  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: নভেম্বর ০৮, ২০১৮ বৃহস্পতিবার ০৫:০৫ পিএম BdST     ক্যাটাগরি: গ্যাস

তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহে সমুদ্রের তলদেশে সাব-সি পাইপলাইনের সমস্যা মেরামত করতে আরো এক সপ্তাহ লাগবে বলে জানিয়েছেন রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল) এর একজন কর্মকর্তা।

মহেশখালীর ভাসমান টার্মিনাল থেকে আমদানিকৃত এলএনজি সরবরাহ শুরুর দুই মাসের মধ্যে পাইপলাইনের সংযোগস্থলের হাইড্রোলিক ভাল্ব এ সমস্যা দেখা দেওয়ায় গ্যাস সংকট প্রকট আকার ধারণ করেছে।

চট্টগ্রামে গ্যাস বিতরণকারী রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) এর গ্রাহকদের গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে।

আবার এলএনজি সরবরাহ বন্ধ থাকায় চাপ পড়ছে জাতীয় গ্যাস সঞ্চালন গ্রিডের ওপর। ফলে চট্টগ্রামের পাশাপাশি ঢাকাসহ অন্যান্য স্থানে আবাসিক, শিল্প, বিদ্যুৎ, সিএনজি ও বাণিজ্যিক খাতে চরম গ্যাস সংকট দেখা দিয়েছে।  

গত ১৮ আগস্ট কক্সবাজারের মহেশখালীতে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির নির্মিত দেশের প্রথম ভাসমান টার্মিনাল থেকে এলএনজি সরবরাহ শুরু হয় । দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করার কথা থাকলেও আনোয়ারা থেকে ফৌজদারহাট পর্যন্ত পাইপলাইনের সমস্যার কারণে ৩০০ মিলিয়ন ঘনফুট করে সরবরাহ করা হতো।

নতুন করে সাগরের নিচে পাইপলাইনে সমস্যার কারণে গত ৩ নভেম্বর রাত থেকে তাও বন্ধ হয়ে যায়।

এলএনজি টার্মিনাল দেখভালের দায়িত্বে থাকা আরপিজিসিএল এর অন্য এক কর্মকর্তা বলেন, সমুদ্রের তলদেশে প্রায় ৪০ মিটার নিচে গ্যাস সরবরাহ পাইপলাইনের সংযোগস্থলের অকেজো হয়ে পড়া ভাল্ব মেরামতের বিষয়টি জটিল। ইতোমধ্যে এক্সিলারেট এনার্জি মেরামতের কাজ শুরু করেছে। আগামী এক সপ্তাহের মধ্যেই কাজটি শেষ করা সম্ভব হবে।

আরপিজিসিএলের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান বলেন, কয়েকদিনের মধ্যে এলএনজি সরবরাহ আগের অবস্থায় ফিরে আসবে।

এদিকে, রাজধানী ঢাকার অধিকাংশ এলাকায় গ্যাস সরবরাহ না থাকায় বাসাবাড়িতে বিকল্প ব্যবস্থায় এলপিজি, বৈদ্যুতিক হিটার আবার কোথাও কোথাও জ্বালানি কাঠ দিয়ে রান্না করা হচ্ছে।

 

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৮