বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে প্রথম দেশীয় প্রতিষ্ঠান এনএন বিল্ডার্স ও কনফিডেন্স স্টীল  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: অক্টোবর ১২, ২০১৮ শুক্রবার ১০:৪১ এএম BdST     ক্যাটাগরি: বিদ্যুৎ

প্রথমবারের মতো দেশীয় দুইটি প্রতিষ্ঠান যৌথভাবে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি) এর হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করবে।

ময়মনসিংহের ভালুকা থেকে গাজীপুরের শ্রীপুর পর্যন্ত ৩২ কিলোমিটার দীর্ঘ ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণ করবে এনএন বিল্ডার্স লিমিটেড ও কনফিডেন্স স্টীল লিমিটেড এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ প্রতিষ্ঠান (জয়েন্ট ভেঞ্চার)।

বৃহস্পতিবার  পিজিসিবি এবং উক্ত জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠানের মধ্যে এ বিষয়ে দ্বি-পাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়।

সঞ্চালন লাইনটি নির্মাণের লক্ষ্যে পিজিসিবি উম্মুক্ত দরপত্র আহ্বান করলে দেশীয় ওই যৌথ প্রতিষ্ঠান কারিগরিভাবে যোগ্য হয় এবং সর্বনিম্ন দর দাখিল করে। ইতোপূর্বে বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণে বিদেশী প্রতিষ্ঠানগুলোর ওপরই নির্ভর করতে হতো।

চুক্তি স্বাক্ষরপর্বে পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী দেশীয় প্রতিষ্ঠান বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের সুযোগ পাওয়ার বিষয়টি তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেন।

তিনি বলেন, আমরা চাই আরও দেশীয় প্রতিষ্ঠান তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে পিজিসিবির সঞ্চালন লাইন নির্মাণে এগিয়ে আসুক।

পিজিসিবির পক্ষে কোম্পানী সচিব মোঃ আশরাফ হোসেন এবং যৌথ উদ্যোগ প্রতিষ্ঠানের পক্ষে এনএন বিল্ডার্সের পরিচালক আনারুল ইসলাম চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী আগামী ১৫ মাসের মধ্যে ৩২ কিলোমিটার দীর্ঘ ভালুকা-শ্রীপুর ডবল সার্কিট সঞ্চালন লাইন নির্মাণ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে জয়েন্ট ভেঞ্চার প্রতিষ্ঠান।

এ লাইন নির্মাণে উচ্চ ক্ষমতার এসিসিসি কন্ডাক্টর (তার) ব্যবহার করা হবে। এ কাজে ব্যয় হবে প্রায় ৫৮ কোটি টাকা।

শ্রীপুরে সরকারি বিআর-পাওয়ারজেন লিমিটেড ১৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছে। এই কেন্দ্রে উৎপাদিতব্য বিদ্যুৎ ভালুকা গ্রীডে আনতে নতুন সঞ্চালন লাইনটি নির্মাণ করা হচ্ছে। ডিপোজিট ওয়ার্ক হিসেবে পিজিসিবি এই লাইন নির্মাণের ব্যয় বিআর-পাওয়ারজেন লিমিটেড এর কাছ থেকে পাবে।

পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ এমদাদুল ইসলাম, নির্বাহী পরিচালক (এইচআরএম) মোঃ শাফায়েত হোসেন, প্রধান প্রকৌশলী (প্রকল্প মনিটরিং) অরুণ কুমার সাহা, প্রকল্প পরিচালক মোঃ রুব্বাতুল ইসলাম সহ উভয়পক্ষে উর্ধ্বতন কর্মকর্তারা চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯