‘বাংলাদেশের জ্বালানি খাতে ব্রিটিশ কোম্পানিগুলো কাজ করতে চায়’  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: জুলাই ২২, ২০১৮ রবিবার ০৯:৪৯ পিএম BdST     ক্যাটাগরি: বিজনেস

বাংলাদেশের জ্বালানি খাতে ব্রিটিশ কোম্পানিগুলো কাজ করতে চায় বলে জানিয়েছেন ব্রিটিশ এমপি রুশনারা আলি।

রোববার ঢাকায় সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এর সাথে রুশনারা আলি প্রতিমন্ত্রীর দপ্তরে এক সৌজন্য সাক্ষাৎকালে এ অভিমত ব্যক্ত করেন।

এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বাংলাদেশী বংশোদ্ভুত রুশনারা  বাংলাদেশের সংস্কৃতি ও বিট্রিশ প্রীতি উল্লেখ করে বাংলাদেশে সাম্প্রতিক উন্নয়নে সরকারের প্রশংসা করেন।

তিনি বলেন, বাংলাদেশের জ্বালানি খাতে ব্রিটিশ কোম্পানিগুলো কাজ করতে চায়। ব্রিটিশ পেট্রোলিয়ামও (বিপি) বাংলাদেশে কাজ করতে চাচ্ছে। সম্মিলিতভাবে এগুলে উভয় দেশ উপকৃত হবে।

উল্লেখ্য, তিনি বাংলাদেশের জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাণিজ্যিক দূত  হিসেবে উভয় দেশের ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ সফরে এসেছেন বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতের সম্ভাবনা ও অগ্রগতি তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ব্রিটিশ কোম্পানিগুলোর অংশগ্রহণ কম। ভূগর্ভস্থ তার বা উপকেন্দ্র স্থাপনে বা সামগ্রিক পরিকল্পনায় ব্রিটিশ অভিজ্ঞতা কাজে লাগাতে পরামর্শক দিয়ে ব্রিটেন সহযোগিতা করতে পারে।

বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট এর আধুনিকায়নেও আমরা সহযোগিতা পেতে পারি, বলেন প্রতিমন্ত্রী।

থাইল্যান্ডের এশিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজিতে বঙ্গবন্ধু চেয়ার স্থাপন করা হয়েছে। এখান থেকে জ্বালানি এবং বিদ্যুৎ বিষয়ে পড়ালেখা ও গবেষণার জন্য বৃত্তি প্রদান করা হয়ে থাকে।

ব্রিটেনের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোতে ‘বঙ্গবন্ধু চেয়ার’ স্থাপনে তার সহযোগিতা কামনা করেন প্রতিমন্ত্রী।

এ সময় তিনি আরো বলেন, বাংলাদেশের উন্নয়ন কর্মকান্ডের বিভিন্ন হাবে (পায়রা হাব, মাতারবাড়ি হাব ইত্যাদি) পার্টনার প্রয়োজন। ব্রিটেনের ব্যাক্তি বা প্রতিষ্ঠান এ ক্ষেত্রে এগিয়ে আসতে পারে। সম্ভাবনাময় সকল বিনিয়োগকে আমরা স্বাগত জানাবো।

আলোচনাকালে অন্যান্যের মাঝে ব্রিটিশ হাইকমিশনার মিজ এ্যালিশন ব্ল্যাক  এবং ব্রিটিশ হাইকমিশনের ব্যবসা ও বিনিয়োগ বিভাগের প্রধান বেনজামিন কাটমোর উপস্থিত ছিলেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯