চার বছরে বিপিসি ২৬ হাজার কোটি টাকা লাভ করেছে  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: জুলাই ০২, ২০১৮ সোমবার ০৬:২০ পিএম BdST     ক্যাটাগরি: পেট্রোলিয়াম

আন্তর্জাতিক বাজার মূল্যের চেয়ে দেশে বেশি দামে জ্বালানি তেল বিক্রি করে গত চার বছরে প্রায় ২৬ হাজার কোটি টাকা লাভ করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি)।

বাংলাদেশ অর্থনৈতিক সমীক্ষা ২০১৮ এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানগুলোর ২০১৮-১৯ অর্থবছরের বাজেট সংক্ষিপ্তসার বিশ্লেষণে জানা যায়, ২০১৪-১৫ থেকে চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত প্রায় চার বছরে বিপিসি মুনাফা করেছে ২৫ হাজার ৮১৬ কোটি টাকা।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম নিম্নমুখী হয় ২০১৫ সালের শুরুর দিকে। ওই সময় থেকে বিপিসি মুনাফা অর্জন শুরু করে। পরের দুই বছরও আন্তর্জাতিক বাজারের তেলের দাম ছিল নিম্নমুখী।

এ সময় দেশে তেলের দাম না কমিয়ে টানা মুনাফা করে বিপিসি। গত বছর আন্তর্জাতিক বাজার দরে ঊর্ধ্বগতি দেখা দেয়। গত নভেম্বর-ডিসেম্বরের দিকে আন্তর্জাতিক দর দেশীয় দরকে ছাড়িয়ে যায়। এতে ডিজেল, কেরোসিন ও ফার্নেস তেল বিক্রিতে লোকসান গুনছে বিপিসি। এজন্য সম্প্রতি দাম বাড়াতে জ্বালানি বিভাগে প্রস্তাবও দিয়েছে বিপিসি।

তবে পেট্রল, অকটেন ও জেট ফুয়েলে মুনাফা করছে বলে বিপিসির এক কর্মকর্তা জানিয়েছেন।

এদিকে চার বছরে প্রায় ২৬ হাজার কোটি টাকা মুনাফা করলেও সরকারের তহবিলে মাত্র দুই হাজার ৯৫০ কোটি টাকা জমা দিয়েছে বিপিসি। প্রথম বছর মুনাফার কোনো অংশ সরকারের তহবিলে জমা দেয়নি সংস্থাটি।

তবে অর্থ মন্ত্রণালয়ের সাথে দফায় দফায় চিঠি বিনিময়ের পর ২০১৫-১৬ অর্থবছর এক হাজার কোটি টাকা জমা দেয় সরকারি তহবিলে। যদিও পাঁচ হাজার কোটি টাকা চাওয়া হয়েছিল।

আর গত অর্থবছর আড়াই হাজার কোটি জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলেও মাত্র এক হাজার ২০০ কোটি টাকা দেয় বিপিসি। আর মুনাফা কমে যাওয়ার যুক্তিতে চলতি অর্থবছর ৭৫০ কোটি টাকা লভ্যাংশ দিয়েছে সংস্থাটি। তবে সরকারের ঋণ পরিশোধ করেনি সংস্থাটি।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০২০