কম মূল্যে জ্বালানি তেল কিনতে ক্রেতা জোট গঠন করতে চায় ভারত  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: এপ্রিল ৩০, ২০১৮ সোমবার ০৬:৫১ এএম BdST     ক্যাটাগরি: আঞ্চলিক

বিশ্ব বাজার থেকে কম মূল্যে জ্বালানি তেল কিনতে এশিয়ার চারটি দেশ নিয়ে একটি ক্রেতা জোট গঠন করতে আগ্রহী ভারত সরকার।

এই জোট গঠিত হলে বিশ্ব বাজার থেকে দরকষাকষি করে কম দামে তেল কিনতে পারবে চীন, জাপান, দক্ষিণ কোরিয়া ও ভারত। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

গত বৃহস্পতিবার ভারতের কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, এশিয়ার এই চার বৃহৎ তেল ক্রেতা দেশ যদি ক্রেতা জোট গঠন করতে পারে, তবে কম দামে তেল কিনতে পারবে।

মন্ত্রী বলেন, তেল উৎপাদনকারী ও রপ্তানিকারক দেশগুলো যদি ওপেক (অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিজ) গঠন করতে পারে তবে কেন ক্রেতা জোট হবে না।

বিশ্বে এখন চীন ও মার্কিন যুক্তরাষ্ট্রের পর ভারত তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ। এরপর রয়েছে জাপান ও দক্ষিণ কোরিয়া।

উল্লেখ্য, ওপেকভুক্ত দেশগুলো এশিয়ার দেশগুলোকে তেল বিক্রি করে এশিয়ান প্রিমিয়াম হিসেবে অতিরিক্ত অর্থ নেয়। ফলে এশিয়ান প্রিমিয়াম খাতে বছরে অতিরিক্ত ৫০০ থেকে ১০০০ কোটি ডলার খরচ করতে হয়। এই চার দেশ বিশ্বের মোট তেল বিক্রির এক-তৃতীয়াংশ কিনে থাকে।

এর আগে কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএর সরকারের আমলে তেলমন্ত্রী বীরাপ্পা মইলিও একই ধরনের উদ্যোগ নিলেও তা সফল হয়নি।

সম্প্রতি নয়াদিল্লীতে ১৬তম ইন্টারন্যাশনাল এনার্জি ফোরামের মন্ত্রী পর্যায়ের যে বৈঠক হয়, সেই বৈঠকের ফাঁকে ভারতের তেল মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং চীনা প্রতিনিধিরা পশ্চিম এশিয়ার অপরিশোধিত তেল উৎপাদনকারীদের কাছ থেকে তেল কেনার ব্যাপারে দুই দেশের ক্রয়ক্ষমতাকে কাজে লাগিয়ে দর কষাকষির আলোচনাও করেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯