বাংলাদেশের বিদ্যুৎ খাতে জার্মানীর বিনিয়োগ আহ্বান  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৮ শনিবার ০৯:৪১ এএম BdST     ক্যাটাগরি: বিজনেস

বাংলাদেশের বিদ্যুৎ খাতে জার্মানীর কাছে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

গত বুধবার জার্মানীর বার্লিনে তৃতীয় জার্মান-এশিয়া বিজনেস ডায়ালগ এ কথা বলেন তিনি।

মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

তিনি বলেন, বাংলাদেশ জার্মানীসহ ইউরোপের বিপণন হাব হতে পারে। সেভেন সিষ্টারসহ ভারত ও মায়ানমারে এই বিশাল বাজারের হাব হবে বাংলাদেশ। অধিকন্তু সস্তা শ্রম এবং রাজনৈতিক কমিটমেন্ট এই বাজার সম্প্রসারণে সহায়ক ভূমিকা রাখবে।  

তিনি মুক্ত বাণিজ্য ও লিবারেল ওয়াল্ড অর্ডার এর  ব্যবসায় আইনের অবদান নিয়ে বাংলাদেশের প্রেক্ষিতে আলোচনা করেন।

এসময় বাংলাদেশের সাথে  জার্মানের ব্যবসার বর্তমান ও সম্ভাবনা তুলে ধরে তিনি বলেন, বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আগামীতে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করা যাবে। উৎপাদন, সঞ্চালন ও বিতরণ সকল শাখায় উন্নত প্রযুক্তির ব্যাপক চাহিদা সৃষ্টি হয়েছে। এই ডায়লগ থেকে ফলপ্রসুভাবে এ চাহিদা পূরণ করা যেতে পারে।

তিনি আরো বলেন, এখান থেকে একটি প্লাটফরম তৈরী হবে। যা জার্মান ও এশিয়ার কোম্পানিগুলোর মধ্যে ব্যবসায়িক সম্পর্ক জোরদার করবে এবং সংসদ সদস্য, সরকারি কর্মকর্তা ও কুটনৈতিক ব্যক্তিদের সাথে সমন্বয় সহজতর করবে।  

এর আগে প্রতিমন্ত্রী, জার্মান এমপি মার্ক হফম্যানের এর সাথে দ্বি-পাক্ষিক সভায় বিনিয়োগ, আগামীর জ্বালানি ও টেকসই উন্নয়ন নিয়ে আলোচনা করেন। তারা উভয় দেশের পারস্পারিক স্বার্থ সংরক্ষণের জন্য যোগযোগ বাড়ানো উপর গুরুত্ব দেন।

এ সময় জার্মানে নিযুক্ত বাংলাদেশের রাষ্টদূত ইমতিয়াজ আহমেদ উপস্থিত ছিলেন।  

তৃতীয় জার্মান-এশিয়া বিজনেস ডায়ালগ এ অন্যান্যের মাঝে জার্মানীতে নিযুক্ত সিংগাপুরের রাষ্ট্রদুত লাউরেন্স বে, জার্মানীতে নিযুক্ত তাইওয়ানের প্রতিনিধি প্রফেসর ড. ঝি-উই-সিচ  এবং ডিআইএইচকে এর উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা ড. ভোলকার ট্রেয়ার বক্তব্য দেন। 

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯