বিদ্যুৎ সাশ্রয় অভ্যাস পরিবার থেকেই শুরু করা উচিত: বিদ্যুৎ প্রতিমন্ত্রী  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: এপ্রিল ১০, ২০১৮ মঙ্গলবার ০৮:৩২ পিএম BdST     ক্যাটাগরি: দক্ষতা ও সংরক্ষণ

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় অভ্যাস পরিবার থেকেই শুরু করা উচিত বলে মনে করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার ঢাকায় আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজ এ শেখ হাসিনার উদ্যোগ ঘরে ঘরে বিদ্যুৎ ব্র্যান্ডিং কর্মসূচি ও বিদ্যুৎ খাতে উদ্ভাবনী উদ্যোগ কার্যক্রম নিয়ে সচেতনতা বৃদ্ধিমূলক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বিদ্যুৎ সাশ্রয় শুধু আর্থিক সাশ্রয়ই না, এটা কার্বন নিঃসরণ হ্রাস করে পরিবেশ বান্ধব দেশ গড়তেও সহায়তা করে। সচেতনতাই পারে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয় কার্যক্রম ফলপ্রসু করতে এবং এ কার্যক্রমের সাথে ছাত্র-ছাত্রী, তরুণ সামজ ও সংশ্লিষ্ট জন প্রতিনিধিদেরকে সম্পৃক্ত করা প্রয়োজন।

তিনি আরো বলেন, আমাদের উন্নয়ন আমাদেরকেই করতে হবে। যার যার অবস্থান থেকে ইতিবাচক নেতৃত্ব দিতে পারলে এই উন্নয়ন আরো দ্রুত হবে। ২০০৯ সালে ২৭টি বিদ্যুৎ কেন্দ্র নিয়ে যাত্রা করে বর্তমানে হয়েছে ১১২ টি বিদ্যুৎ কেন্দ্রের মাধ্যমে  বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা হয়েছে ১৬০৪৬ মেগাওয়াট।

প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ সুবিধাপ্রাপ্ত জনগোষ্ঠী ৯০% এবং মাথাপিছু বিদ্যুৎ উৎপাদন ৪৩৩ কিলোওয়াট-ঘন্টা। একক জ্বালানি থেকে স্থানান্তর হয়ে মিশ্র জ্বালানির মাধ্যমে ২০৪১ সালে ৬০,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা সময়ের সাথে সাথে এগুচ্ছে। এ বিশাল কর্মযজ্ঞে প্রয়োজন দক্ষ জনসংখ্যা ও নিবেদিতপ্রাণ কর্মকর্তা-কর্মচারি। আমাদের তরুণদেরকেও লক্ষ্য স্থির করে নিজের এবং দেশের উন্নয়নে কাজ করতে হবে।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের মাঝে ক্যালেন্ডার ও রুটিন কার্ড বিতরণ করা হয়। 

ঢাকার জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে স্রেডা’র সদস্য সিদ্দিক জোবায়ের ও বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মাকসুদা বেগম বক্তব্য দেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯