নারায়নগঞ্জ সিটি করপোরেশনের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে সমঝোতা স্মারক সই  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: মার্চ ২২, ২০১৮ বৃহস্পতিবার ০৭:০৩ এএম BdST     ক্যাটাগরি: নবায়নযোগ্য

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন  বোর্ড ও নারায়নগঞ্জ সিটি করপোরেশন একটি সমঝোতা স্মারক সই করেছে।

বুধবার ঢাকায় বিদ্যুৎ ভবনে ওই সমঝোতা স্মারকে সই করেন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সচিব মীনা মাসুদ উদ-জামান ও নারায়নগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেশামুল হক।

সমঝোতা স্মারক অনুযায়ী, ৩ থেকে ৫ মেগাওয়াটের আইপিপি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে। এজন্য নারায়নগঞ্জ সিটি করপোরেশন দৈনিক ৩০০ থেকে ৫০০ টন বর্জ্য সরবরাহ করবে। কেন্দ্রটি নির্মাণে ১০ থেকে ১২ একর জমির প্রয়োজন হবে।

স্মারক সইয়ের আগে প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, পরিচ্ছন্ন নগরীর জন্য বর্জ্য ব্যবস্থাপনা অপরিহার্য। শহরের আকার দিনে দিনে বড় হচ্ছে, যত্রতত্র ময়লা ফেলার সুযোগ নেই। ডাম্পিং স্টেশন প্রয়োজন। বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে একদিকে যেমন বর্জ্য ব্যবস্থাপনা সঠিক হবে অন্যদিকে শক্তি উৎপাদন সম্ভব হবে।

তিনি বলেন, পরিবেশ বান্ধব দুষণমুক্ত ও স্মার্ট সিটি বিনির্মাণে বর্জ্যের সুষ্ঠু ব্যবহার করতে হবে। ঢাকা শহরে প্রতিদিন প্রায় ৯০০০ টন বর্জ্য হয়। ৮০-১০০ টন বর্জ্য হতে ১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব। সে হিসেবে ৯০ মেগাওয়াট এর বেশি বিদ্যুৎ ঢাকা সিটি করপোরেশনের আওতাধীন এলাকা হতে উৎপাদন সম্ভব। এতে শহর পরিস্কার হওয়ার পাশাপাশি ময়লা ডাম্পিং এর সুনির্দিষ্ট স্থান হবে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে নারায়নগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা রহমান আইভি, বিদ্যুৎ বিভাগের  সচিব ড. আহমেদ কায়কাউস,বিপিডিবি’র চেয়ারম্যান খালেদ মাহমুদ বক্তব্য রাখেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০২০