‘পরিবেশ দূষণ রোধে বেইজিংয়ের সর্বশেষ কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রটিও বন্ধ হলো’  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: মার্চ ২৪, ২০১৭ শুক্রবার ০৯:০৯ পিএম BdST     ক্যাটাগরি: অন্যান্য দেশ

অবশেষে চীনের রাজধানী বেইজিংয়ের বৃহৎ কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদনও বন্ধ করে দেওয়া হয়েছে। ওই শহরের বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি হিসেবে এখন পুরোপরি প্রাকৃতিক গ্যাস ব্যবহার হচ্ছে।

কংগ্রেসের সর্বশেষ বার্ষিক সভার ভাষণে পরিবেশ দূষণ রোধে চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেন, ‘আবার আমাদের আকাশ নীল করব’।

এরপরই বেইজিংয়ের হুয়াংনেং কয়লা বিদ্যুৎকেন্দ্রটির উৎপাদন বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত আসে।

২০১৩ সালে নেওয়া পাঁচ বছরের বায়ু দূষণ প্রকল্পের আওতায় বেইজিংই এখন চীনের প্রথম শহর, যেখানে সবগুলো বিদ্যুৎকেন্দ্রে জ্বালানি হিসেবে প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হচ্ছে।

ওই বছরই বেইজিংয়ে ২২ মিলিয়ন টন কয়লা ব্যবহার করা হয়েছিল। ব্যবহার কমিয়ে দেওয়ায় চলতি বছর ১০ মিলিয়নের নিচে পৌঁছাবে। ইতোমধ্যে প্রধান কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দিয়েছে চীন।

আর ২০১৩ সালের পর হুয়াংনেং চতুর্থ কয়লা বিদ্যুৎকেন্দ্র, যার কার্যক্রম বন্ধও করা হলো।

এর আগে গত বছর ১০০টি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধের নির্দেশ দেয় চীনের এনার্জি রেগুলেটর। দেশটির ১১টি প্রদেশে প্রায় ১০০ গিগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে ওই বিদ্যুৎকেন্দ্রগুলো।

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহারকে জোরদার করতেই দেশটির সরকার এমন পদক্ষেপ নিয়েছে। এটাকে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এ যাবৎ কালের সবচেয়ে বড় উদ্যোগ হিসেবে মনে করা হচ্ছে।

চীনের জাতীয় জ্বালানি কর্তৃপক্ষ (এনইএ) জানায়, বন্ধ করার নির্দেশ পাওয়া ওই ১০০ বিদ্যুৎকেন্দ্রের মধ্যে বেশ কিছু নির্মাণাধীন প্রকল্পও রয়েছে।

প্রতিবেদন মতে, নির্মাণাধীন ওই প্রকল্পগুলোর মোট মূল্য প্রায় ৬ হাজার ২০০ কোটি ডলার। এ প্রকল্পগুলোর বেশিরভাগই জিয়াংজিং, ইনার মঙ্গোলিয়া, শানঝি, গানসু, ওইনগাইসহ উত্তর-পশ্চিমাঞ্চলের রাজ্যগুলোতে অবস্থিত।

এই উদ্যোগ সম্পর্কে সরকারের তরফ থেকে বলা হয়েছে, সূর্য ও বাতাসের মতো উৎসগুলো থেকে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়িয়ে কয়লার ব্যবহার কমানোর জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ হয়ে গেলে দেশের নাগরিকদের জন্য বিদ্যুৎ সরবরাহের তেমন কোনো ব্যাঘাত ঘটবে না বলেও সরকারের তরফে বলা হয়েছে।

এছাড়া বায়ু দূষণ রোধে চলতি বছর আরো ৩০ শতাংশ কয়লা ব্যবহার কমাবে চীনের রাজধানী বেইজিং। যানজট ও কয়লার অধিক ব্যবহারের ফলে বায়ু দূষণ প্রতিরোধে চলতি বছর বেইজিং প্রতিজ্ঞাবদ্ধ।

সূত্র: এএফপি

 

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০২০