‘বাংলাদেশে প্রথম এলপিজিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে বেক্সিমকো’  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: মার্চ ১০, ২০১৭ শুক্রবার ০৯:৫৭ পিএম BdST     ক্যাটাগরি: এলপিজি

বাংলাদেশে প্রথম তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস  (এলপিজি) নির্ভর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করতে যাচ্ছে বেসরকারি শিল্পগ্রুপ বেক্সিমকো

প্রাকৃতিক গ্যাস সংকটের পরিপ্রেক্ষিতে বিদ্যুৎ উৎপাদনে এলপিজির ব্যবহার বৃদ্ধির উদ্যোগ নিয়েছে সরকার। বেক্সিমকোর উদ্যোগের মধ্য দিয়ে দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন উৎস জ্বালানি যুক্ত হবে।

গত ২৬ ফেব্রুয়ারি বেক্সিমকোর নির্বাহী পরিচালক (করপোরেট অ্যাফেয়ার্স) রফিকুল ইসলাম বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) এর চেয়ারম্যানের কাছে এ ব্যাপারে আগ্রহ জানিয়ে একটি চিঠি পাঠান।

তিনি একটি বৈঠক আয়োজনের জন্য বিপিডিবিকে অনুরোধ করেন। তবে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ক্ষমতা কিংবা নির্মাণস্থান সম্পর্কে চিঠিতে কিছু বলা হয়নি।

বিপিডিবি’র এক কর্মকর্তা জানান, বিদ্যুৎ উৎপাদনে তেল ও প্রাকৃতিক গ্যাসের উপর নির্ভরতা কমিয়ে উৎস জ্বালানিতে বৈচিত্র আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। বেক্সিমকোর প্রস্তাবের কারণে এলপিজি  থেকে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদনের পথ উন্মুক্ত হবে।

দেশের এলপিজির ব্যবহার ধারবাহিকভাবে বাড়ছে। ২০১৫ সালে ২ লাখ টন এলপিজির ব্যবহার ২০১৬ সালে বেড়ে দাঁড়ায় ৩ লাখ টনে। এখন এলপিজি থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হলে এ জ্বালানির ব্যবহার বহুগুণ বেড়ে যাবে। জ্বালানি হিসেবে কেরোসিন ও কাঠের ব্যবহার কমতে শুরু করেছে। এ পরিপ্রেক্ষিতে প্রতি বছর ৫ হাজার টন এলপিজি ব্যবহৃত হতে পারে বলে সরকারের প্রাথমিক প্রাক্কলন রয়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, অপেক্ষাকৃত কম দাম ও পরিচ্ছন্ন জ্বালানি হিসেবে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) এবং কয়লার চেয়ে ভালো বিকল্প হতে পারে এলপিজি। যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি জেনারেল ইলেক্ট্রিক’র সহায়তায় বেক্সিমকো নতুন ধরণের  জ্বালানি এলপিজি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা করছে।

উল্লেখ্য, গত বছরের অক্টোবরে দুইটি চীনা কোম্পানির সাথে ২ হাজার ১৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে চুক্তি সই করে বেক্সিমকো। এর মধ্যে ১ হাজার ৯৮০ মেগাওয়াট কয়লা এবং ২০০ মেগাওয়াট সৌরভিত্তিক।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯