রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে বাংলাদেশ ও রাশিয়ার ঋণ চুক্তি সই  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: জুলাই ২৬, ২০১৬ মঙ্গলবার ০২:৫৫ পিএম BdST     ক্যাটাগরি: নিউক্লিয়ার

বাংলাদেশ রাশিয়ার মধ্যে মঙ্গলবার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১১ দশমিক ৩৮ বিলিয়ন ডলার ঋণ চুক্তি সই হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা কামরুল ইসলাম ভুঁইয়া বলেন, “বাংলাদেশ সময় দুপুর ২টায় মস্কোতে ওই ঋণ চুক্তি সই হয়েছে।”

গত বছরের ২৫ ডিসেম্বর ১২ দশমিক ৬৫ বিলিয়ন ডলার বা টাকার হিসাবে (প্রতি ডলার ৮০ টাকা দরে) ১ লাখ ১ হাজার ২০০ কোটি টাকা ব্যয়ে বিদ্যুৎ কেন্দ্রটি নির্মাণে রাশিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান এটমস্ট্রয়এক্সপোর্ট এর সঙ্গে চুক্তি করে পরমাণু শক্তি কমিশন।

মোট প্রকল্প ব্যয়ের মধ্যে রাশিয়ান ঋণ ১১ দশমিক ৩৮ বিলিয়ন ডলার আর বাংলাদেশর সরকারের তহবিল থেকে এক দশমিক ২৬৫ বিলিয়ন ডলার রয়েছে।

প্রকল্প ব্যয়ের মধ্যে ৯০ ভাগ রাশিয়া সরবরাহ করবে। তবে ১০ ভাগ অগ্রিম পরিশোধ বাবদ বাংলাদেশকে দিতে হবে।

চুক্তি সই করতে ইতোমধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানের নেতৃত্বে ৫ সদস্যের একটি প্রতিনিধি দল রাশিয়া গেছেন।

অন্য সদস্যদের মধ্যে রয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মেজবাহ উদ্দিন, একই বিভাগের অতিরিক্ত সচিব আবুল মনসুর মো: ফয়জুল্লাহ এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আনোয়ার হোসেন।

গত ২১ জুন বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনকে কেন্দ্র স্থাপনে সাইট লাইসেন্স প্রদান করে।

পরে ২৭ জুন মন্ত্রিসভা কমিটি ওই ঋণ চুক্তির খসড়া অনুমোদন দেয়।

১,২০০ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন দুটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য এই চুক্তি স্বাক্ষরিত হচ্ছে।  চুক্তির শর্ত অনুযায়ী ঋণের টাকা প্রদানের ১০ বছর পর হতে ৩০ বছরের মধ্যে এই ঋণ পরিশোধ করতে হবে।

২০২৭ সালের ১৫ই মার্চ হতে ঋণের প্রথম কিস্তি প্রদান শুরু হবে। প্রতি বছরের ১৫ মার্চ ও ১৫ সেপ্টেম্বর সমপরিমাণ কিস্তিতে সরকারকে ঋণ পরিশোধ করতে হবে।

লাইবরের সাথে ১.৭৫ শতাংশ যোগ করে ঋণের সুদের হার নির্ধারিত হবে। তবে সুদের হার ৪ শতাংশের বেশী হতে পারবে না।

চুক্তি অনুযায়ী বিদ্যুৎ কেন্দ্রটির প্রথম ইউনিট ২০২৩ সালের অক্টোবরে উৎপাদনে আসার কথা রয়েছে। অন্যদিকে এর এক বছর পর দ্বিতীয় ইউনিট ২০২৪ অক্টোবরে উৎপাদনে আসবে।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯