১৩২০ মেগাওয়াট পায়রা বিদ্যুৎকেন্দ্রের কয়লা ইন্দোনেশিয়া থেকে আনার উদ্যোগ  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: নভেম্বর ২৩, ২০১৫ সোমবার ১২:৩২ এএম BdST     ক্যাটাগরি: কয়লা

পটুয়াখালীর পায়রায় নির্মিতব্য ১৩২০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ইন্দোনেশিয়া থেকে আমদানির উদ্যোগ নিয়েছে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি

এই প্রকল্পে বিনিয়োগ ধরা হয়েছে দুই বিলিয়ন মার্কিন ডলার। বিদ্যুৎকেন্দ্রটির মালিকানায় রয়েছে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠান নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড এবং চায়না ন্যাশনাল মেশিনারি ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএমসি)।

এই দুই কোম্পানি মিলে বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানি গঠন করছে। প্রকল্পে বাংলাদেশ এবং চীন যৌথভাবে বিনিয়োগ করবে ৩০ শতাংশ অর্থ। অবশিষ্ট অর্থ ঋণ নেওয়া হবে।

দেশে আমদানিনির্ভর কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য এখনো কয়লার উৎস চূড়ান্ত করা হয়নি।

সিএমসি দেশের একমাত্র তাপ বিদ্যুৎকেন্দ্র বড়পুকুরিয়া ২৫০ মেগাওয়াট নির্মাণ করেছে। দিনাজপুরের বড়পুকুরিয়ার এ কেন্দ্রটি সাব -ক্রিটিক্যাল প্রযুক্তির হলেও পটুয়াখালীর বিদ্যুৎকেন্দ্রটি হবে আল্ট্রা সুপার ক্রিটিক্যাল  প্রযুক্তিতে।

বাংলাদেশ চায়না পাওয়ার কোম্পানির এক কর্মকর্তা জানান, বিদ্যুৎকেন্দ্রটির জন্য ইতোমধ্যে ভূমি অধিগ্রহণের কাজ শেষ হয়েছে।

বিদ্যুৎকেন্দ্রটি দেশের তৃতীয় সমুন্দ্রবন্দর পায়রার খুব কাছে আন্ধারমানিক-রামনাবাদ নদীর মোহনায় স্থাপিত হবে। এখানে গ্রীষ্ম মৌসুমে ৬ মিটার এবং বর্ষায় ১৩ মিটার ড্রাফট পাওয়া যাবে। গভীর সমুদ্র থেকে ৭৫ কিলোমিটার দূরত্বে বার্জে কয়লা পরিবহন করা হবে।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯