সৌদিতে বায়ুচালিত টারবাইন স্থাপন করবে সৌদি আরামকো ও জেনারেল ইলেকট্রিক  

    নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: জুন ১২, ২০১৬ রবিবার ১২:২৪ পিএম BdST     ক্যাটাগরি: প্রযুক্তি

সৌদিআরবে প্রথম বায়ুচালিত টারবাইন স্থাপনের পরিকল্পনা করেছে সৌদি আরামকো জেনারেল ইলেকট্রিক (জিই)

যৌথ অংশীদারিত্বের ভিত্তিতে উপসাগরীয় দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের তুরাইফ বাল্ক প্লান্টে এসব টারবাইন বসানো হবে। সম্প্রতি কোম্পানি দুটির পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।

নয় দশমিক পাঁচ গিগাওয়াট নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সম্প্রতি ‘সৌদি ভিশন ২০৩০’ শীর্ষক একটি প্রাথমিক পরিকল্পনা হাতে নিয়েছে সৌদিআরব।

এরই অংশ হিসেবে এ অঞ্চলে প্রথমবারের মতো আমেরিকান প্রতিষ্ঠান জেনারেল ইলেকট্রিক নির্মিত ২.৭৫-১২০ বায়ুচালিত টারবাইনগুলো বসানো হবে। দেশটির জলবায়ুর সঙ্গে সঙ্গতি রেখেই বিশেষভাবে এগুলো তৈরি করা হয়েছে।

সৌদিআরবে, বিশেষ করে দেশটির উত্তরাঞ্চলে বায়ুবিদ্যুৎ উৎপাদনের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এর আগে বেশ কয়েকটি গবেষণা প্রতিবেদনে বিষয়টিকে গুরুত্ব সহকারে তুলে ধরা হয়।

রিনিউয়েবল এনার্জি অ্যাটলাস জানায়, সৌদিআরবের উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে সেকেন্ডে প্রায় ৮ মিটার বা তার বেশি গতিবগে বাতাস প্রবাহিত হয়। এছাড়া পশ্চিমাঞ্চলের পাহাড়ি এলাকাতেও বাতাসের একই গতিবেগ লক্ষ্য করা যায়।

টারবাইন স্থাপন ছাড়াও সৌদি আরামকোর মতো কৌশলগত অংশীদারদের সঙ্গে মিলে জিই আরো ১০টি প্রকল্পে কাজ শুরু করতে যাচ্ছে।

এর মধ্যে রয়েছে অর্থনৈতিক বহুমুখীকরণ, স্থানীয় উত্পাদন ও মানব সম্পদ উন্নয়ন। আরো রয়েছে জ্বালানি, আকাশসেবা, স্বাস্থ্যসেবা এবং প্রযুক্তিখাতের উৎপাদনশীলতা ও কার্যকারিতা বৃদ্ধি। এগুলো সবই  ‘সৌদি ভিশন ২০৩০’ লক্ষ্যমাত্রার অংশ।

সূত্র: অ্যারাবিয়ান বিজনেস

 

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯