পিডিবি’র জন্য বিদেশী বন্ড মার্কেটে পাওয়ার বন্ড ছাড়ার উদ্যোগ  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: মে ১৯, ২০১৬ বৃহস্পতিবার ১১:৩৪ পিএম BdST     ক্যাটাগরি: বিজনেস

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) জন্য বিদেশের বন্ড মার্কেটে পাওয়ার বন্ড ছাড়ার উদ্যোগ নিচ্ছেসরকার।

বৃহস্পতিবার বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে একটি পর্যালোচনা অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, এইচএসবিসি ব্যাংক ও সিটি ব্যাংক পৃথকভাবে পাওয়ার বন্ড সম্পর্কে খুটিনাটি বিষয়াদি পাওয়ারপয়েন্টে উপস্থাপন করেন। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড.তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, “প্রাথমিকভাবে বিদেশী বন্ড মার্কেট হতে ৫০০ মিলিয়ন ডলার আমরা পিডিবির জন্য নিতে চাই। পরে অন্যান্য বিদ্যুৎ উৎপাদন, সঞ্চালন ও বিতরণ কোম্পানিকে বন্ড মার্কেটে আনা যেতে পারে।”

আশুগঞ্জ পাওয়ার কোম্পানি লি. দেশীয় শেয়ার মার্কেট থেকে ৫০০-৮০০ কোটি টাকা উঠানোর উদ্যোগ নিয়েছে। এ নিয়ে ইতোমধ্যে ইনভেষ্টমেন্ট কোম্পানি অব বাংলাদেশ কাজ শুরু করেছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বাংলাদেশে এক সেকেন্ডের জন্যও বিদ্যুৎ যাবে না বাংলাদেশকে আমরা সেরূপ অবস্থায় নিতে চাই। ফাইন্যান্সিং বা দাতা সংস্থা থেকে অর্থ নিয়ে কাজ করতে অনেক সময় লেগে যায়।

প্রতিমন্ত্রী বলেন, আমাদের বিদ্যমান পরিকল্পনা বাস্তবায়ন করতে প্রায় ৩০ বিলিয়ন ডলার প্রয়োজন। সরকারের বা দাতা সংস্থার টাকা না নিয়ে কোম্পানিগুলোর সম্পদ বিবেচনায় স্টক মার্কেট হতে এ অর্থ নেয়া যেতে পারে এবং প্রক্রিয়াটিও তুলনামূলকভাবে কম সময় সাপেক্ষ।

বিদেশের বন্ড মার্কেটে বিদ্যুৎ কোম্পানিগুলোকে প্রবেশ করাতে পারলে এর সক্ষমতা ও স্বচ্ছতা আরো বৃদ্ধি পাবে। সর্বোপরি বাংলাদেশেরও ব্র্রান্ডিং হবে এবং বহিঃবিশ্বে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি আরো উজ্জ্বল হবে বলে মনে করেন তিনি।

এ সময় অন্যান্যের মধ্যে বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম এবং পিডিবি’র চেয়ারম্যান মো. শামসুল হাসান মিয়া বক্তব্য রাখেন।

 

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯