আগামী বাজেটেও বিদ্যুৎ খাত অগ্রাধিকার পাচ্ছে  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: মে ১৩, ২০১৬ শুক্রবার ১১:১২ পিএম BdST     ক্যাটাগরি: বিজনেস

আগামী অর্থবছরের বাজেটেও বিদ্যুৎ খাতকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। ইতোমধ্যে ২০১৬-১৭ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বিদ্যুৎ খাতে তিন হাজার কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়া হয়েছে

বৃহস্পতিবার শেরে বাংলানগরে পরিকল্পনা মন্ত্রণালয়ের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় এ অনুমোদন দেওয়া হয়।

২০২১ সালে ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে বিদ্যুৎ খাতকে গুরুত্ব দিয়ে ১২ হাজার ৫৪০ কোটি  ৯ লাখ টাকা বরাদ্দ দেওয়ার প্রস্তাব করেছিল পরিকল্পনা কমিশন।

তবে বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত আবেদনের পরিপ্রেক্ষিতে আরও তিন হাজার কোটি টাকা বাড়িয়ে ১৫ হাজার ৫৪০ কোটি  ৯ লাখ বরাদ্দ দেওয়া হয়।

আগামী অর্থবছরের জন্য মূল এডিপি’র আকার দাঁড়িয়েছে  এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৭০ হাজার ৭০০ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ৪০ হাজার কোটি টাকা।

বিদ্যুৎ উৎপাদন বাড়ানোর পাশাপাশি টেকসই জ্বালানি নিরাপত্তা গড়ে তোলার ওপর গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

জাতিসংঘের দেয়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার অংশ হিসেবে ২০৩০ সালের মধ্যে সবাইকে বিদ্যুৎ সুবিধা পৌঁছে দিতে হবে। সে লক্ষ্যে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনায়ও বিদ্যুৎ ও জ্বালানি খাতকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। গত কয়েক বাজেটে বরাদ্দের বেলায়ও তাই দেয়া হয়েছে অগ্রাধিকার।

এবার নজর দেয়া হচ্ছে বিদ্যুতের নতুন বিতরণ ও সঞ্চালন লাইনের ওপর। এছাড়া পুরানো ট্রান্সফরমারগুলোর ক্ষমতা বৃদ্ধি ও আধুনিকায়ন করা হবে।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯