রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণে ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন হচ্ছে  

    স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
    প্রকাশিত: এপ্রিল ১৯, ২০১৬ মঙ্গলবার ০৩:০০ পিএম BdST     ক্যাটাগরি: নিউক্লিয়ার

বিজ্ঞান প্রযুক্তি মন্ত্রণালয় রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছেকেন্দ্রের জন্য পাবনার ঈশ্বরদী থেকে রূপপুর পর্যন্ত ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন নির্মাণের কাজ শুরু করেছে পাওয়ার গ্রীড কোম্পানী অব বাংলাদেশ লি. (পিজিসিবি)

এই লাইনের মাধ্যমে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ কাজের জন্য প্রয়োজনীয় বিদ্যুৎ সরবরাহ করা হবে। নির্মাণ কাজ সম্পন্ন করতে পিজিসিবি গত ১৮ এপ্রিলে রাজধানীর একটি হোটেলে চীনের জেডটিটি ও সিনোটেক এর সমন্বয়ে গঠিত যৌথ উদ্যোগ (জেভি) প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সই করেছে।

পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং জেডটিটি-সিনোটেক এর পক্ষে জেডটিটি’র চীফ রিপ্রেজেন্টেটিভ চেন জিগুয়াং চুক্তিপত্রে সই করেন।

এ কাজের চুক্তিমূল্য প্রায় ৩২ কোটি টাকা। রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্প লাইন নির্মাণ কাজটির অর্থায়ন করবে।

চুক্তিতে বলা হয়, আগামী এক বছরের মধ্যে প্রায় সাত কিলোমিটার দীর্ঘ ‘স্টীল পোল লাইন’ নির্মাণ করবে যৌথ উদ্যোগ জেডটিটি-সিনোটেক। নির্মাণ কাজ শেষে ১৩২ কেভি লাইনটি পিজিসিবি’র কাছে হস্তান্তর করা হবে।

অনুষ্ঠানে পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, জেডটিটি গ্রুপের ভাইস প্রেসিডেন্ট কিউ ঝি পিজিসিবি’র নির্বাহী পরিচালক (পিএণ্ডডি) চৌধুরী আলমগীর হোসেন, নির্বাহী পরিচালক (অর্থ) পরেশ চন্দ্র রায়, প্রধান প্রকৌশলী (প্রকল্প) ফরিদ উদ্দিন আহমেদ সহ উভয় পক্ষের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সম্পাদক: আমিনূর রহমান
@ সর্বস্বত্ব এনার্জিনিউজবিডি ডটকম ২০১৫-২০১৯