ঢাকা, শনিবার, আগস্ট ২৪, ২০১৯, ভাদ্র ৯, ১৪২৬ ০৯:২০ এএম
  
হোম এনার্জি বিডি এনার্জি ওয়ার্ল্ড গ্রীণ এনার্জি মতামত সাক্ষাৎকার পরিবেশ বিজনেস অন্যান্য আর্কাইভ
সর্বশেষ >
English Version
   
অন্যান্য
বিদ্যুৎ প্রতিমন্ত্রীর সাথে ভারতের নবনিযুক্ত হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এর  সাথে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার রিভা গাঙ্গুলি বুধবার সচিবালয়ে তাঁর অফিস কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তাঁরা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট  বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। প্রতিমন্ত্রী হাইকমিশনারকে স্বাগত জানিয়ে বলেন, বিগত দশ বছর যাবৎ আমরা খুবই আন্তরিকতার সাথে কাজ করছি। সময়ের পরিক্রমায় আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরো গভীর থেকে গভীরতর হচ্ছে। এ সময় পাইপলাইন, গ্যাস সংযোগ, বিদ্যুৎ আমদানি, এলএনজি টার্মিনাল ইত্যাদি বিষয়সহ বাংলাদেশ ও ভারতের মধ্যে সহযোগিতার সম্ভাব্য খাত নিয়ে আলোচনা হয়।  ভারতের হাইকমিশনার সরকার-টু-সরকার বা অন্য প্রকল্প বাস্তবায়নে প্রতিমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। তিনি জানান, ভারতের বেসরকারি  প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে আরো বিনিয়োগ করতে আগ্রহী। এ সময় অন্যান্যের মাঝে ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব গৌরব গান্ধী উপস্থিত ছিলেন।    
বিদ্যুৎ ও জ্বালানি খাতে সমন্বিত মহাপরিকল্পনা করা দরকার
মার্চ ০৩, ২০১৯ রবিবার ১০:০৮ এএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বিদ্যুৎ ও জ্বালানি খাতে অবকাঠামোর সমন্বিত মহাপরিকল্পনা করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। শনিবার ঢাকা-মুন্সিগঞ্জ নৌবিহারে জ্বালানি খাতের সাংবাদিকদের সংগঠন ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি)আয়োজিত ‘মিট দ্য এনার্জি রিপোর্টার্স’ শীর্ষক অনুষ্ঠানে এ কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, এডহক ভিত্তিক সিদ্ধান্ত টেকসই উন্নয়নে বাধা হতে পারে। বিদ্যুৎ চালিত যানবাহন আগামী দিনের যানবাহন অথচ প্রয়োজনীয় নীতিমালা হচ্ছে না।  এ সময় তিনি গ্যাস, এলএনজি, কয়লা, নবায়নযোগ্য জ্বালানিসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। তিনি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশসমূহ বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহ দেখাচ্ছে। বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, তৈল শোধনাগার, পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রি ইত্যাদিতে নতুন বিদেশি বিনিয়োগ আসছে। এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, সময়ের দাবিতে গ্যাস বা জ্বালানির মূল্য সমন্বয় করা হলেও বিদ্যুৎ বা গ্যাসের মূল্য সাধারণ জনগণের জন্য বোঝা হবে না। সহনীয় মূল্যে জ্বালানি বা বিদ্যুৎ সরবরাহ হবে। কয়লা উত্তোলন প্রসঙ্গে প্রতিমন্ত্রী বলেন, যথাযথভাবে পরিবেশ সংরক্ষণ করে স্থানীয়দের মতামতের ভিত্তিতে আধুনিক প্রযুক্তিতে কয়লা উত্তোলন করার উদ্যোগ নেয়া যেতে পারে। এফইআরবি এর চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালন করেন সংগঠনের নির্বাহী পরিচালক সদরুল হাসান। অনুষ্ঠান শেষে সংগঠনটির নতুন ওয়েবসাইট উদ্বোধন করা হয়।
ক্যাটাগরি: অন্যান্য
বিদ্যুৎ খাতে নতুন প্রযুক্তি নিয়ে গবেষণা হচ্ছে
ফেব্রুয়ারি ২৪, ২০১৯ রবিবার ০৮:৫০ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বিদ্যুৎ খাতে নতুন প্রযুক্তি নিয়ে গবেষণায় পৃষ্ঠপোষকতা করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রোববার ঢাকায় ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে ওয়েব বেইজড ইলেকট্রিসিটি কস্ট মডেলিং শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, জনবান্ধব প্রযুক্তির প্রসারকে সরকার উৎসাহিত করছে। মেধার লালন ও প্রসারে ঐক্যবদ্ধ প্রচেষ্ঠা চালাতে হবে। তিনি আরো বলেন, ইআরপি, স্ক্যাডাসহ আটোমেশন করে গ্রাহক সেবা বাড়ানোর উদ্যোগ অব্যাহত রয়েছে। ৯৩ ভাগ এলাকায় বিদ্যুৎ পৌঁছে গেলেও যৌক্তিক ও সহনীয় মূল্যে সকল জনগণের জন্য নির্ভরযোগ্য ও মানসম্মত বিদ্যুৎ পৌঁছে দিতে আমরা কাজ করছি। এ সময় এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, শহর ও গ্রামের মধ্যে উন্নয়নের ফারাক রোধ কল্পে বিদ্যুৎখাতে ভর্তুকী দেয়া হচ্ছে। বিদ্যুৎ উৎপাদন খরচ প্রতি ইউনিট গড়ে ৬.২৫ টাকা হলেও তা গড়ে ৪.৮৪ টাকায় বিক্রয় করা হচ্ছে। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এম এ রাজ্জাক রুপন ও ড. মারজিয়া জামান। তাঁদের দাবী আটোমেশন বেইজড এই প্রকল্পটি বাস্তবায়ন হলে তথ্য প্রবাহ, সক্ষমতা বৃদ্ধি ও স্বচ্ছতা বৃদ্ধির মাধ্যমে স্বল্পমূল্যে বিদ্যুৎ প্রাপ্তি, জ্বালানি দক্ষতা ও সংরক্ষণের মাধ্যমে সংশ্লিষ্টদের সচেতন করা এবং সর্বোপরি সুশাসন নিশ্চিত হবে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এম শামসুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম, বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমেদ কায়কাউস, বাংলাদেশ এনার্জি অ্যান্ড পাওয়ার রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান সাহিন আহমেদ চৌধুরী, পিডিবির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, পাওয়ার সেলের মহাপরিচালক প্রকোশলী মোহাম্মদ হোসাইন উপস্থিত ছিলেন।
ক্যাটাগরি: অন্যান্য
শেভরনের শীতবস্ত্র বিতরণ
ফেব্রুয়ারি ১৯, ২০১৯ মঙ্গলবার ০৯:৩৬ এএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
শেভরন এর এক্সওয়াইজি নেটওয়ার্কের বাংলাদেশ চ্যাপ্টার ও পলিসি, গভর্ণমেন্ট অ্যান্ড পাবলিক এ্যাফেয়ার্স (পিজিপিএ) ডিপার্টমেন্ট যৌথভাবে শীতকালীন পোষাক সংগ্রহের কার্যক্রম গ্রহণ করে। এরই অংশ হিসেবে শেভরনের ঢাকা অফিসের এবং তিনটি গ্যাসফিল্ড যথাক্রমে জালালাবাদ, মৌলভীবাজার ও বিবিয়ানায় কর্মরত শেভরনের কর্মীরা ১,৪০০ মার্কিন ডলারর বেশী বাংলাদেশী টাকা অনুদান দেয় এবং পিজিপিএ উক্ত অনুদানের সাথে আরো অর্থ প্রদান করে প্রায় ১,৩০০কম্বল ক্রয় করে। এই কম্বলগুলোর সাথে শেভরনের কর্মীদের সাথে দেয়া শীতকালীন পোষাক ঢাকা এবং শেভরনের গ্যাসফিল্ড এলাকার বসবাসরত পিছিয়ে পড়া মানুষদের মাঝে বিতরণ করা হয় বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এক্সওয়াইজি হলো শেভরনের কর্মীদের একটি নেটওয়ার্ক, এর মিশন হলো ”উদ্ভাবনী সুযোগ তৈরীর মাধ্যমে শেভরনের ভবিষ্যৎপ্রজন্মকে সংযোগ করা, উন্নয়ন করা এবং উদ্বুদ্ধ করা”এবং”কর্পোরেশনের ভবিষ্যৎ সফলতাকে নিশ্চিত করা।”এক্সওয়াইজি সদস্যদের নানাবিধ কর্মকান্ডের মধ্যে শেভরনের কর্মীদের কমিউনিটি এনগেজমেন্টে সারাবছর সক্রিয় থাকা অন্যতম।  বিবিয়ানা গ্যাস প্লান্টের সন্নিকটে একটি স্থানীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উক্ত কর্মসূচি শুরু হয়। শেভরনের অপারেশনস ডিরেক্টর এবং এক্সওয়াইজি নেটওয়ার্কের বাংলাদেশ চ্যাপ্টার এর স্পন্সর গ্যারী এ অর, এবং পিজিপিএ ডিরেক্টর ইসমাইল হোসেন চৌধুরী উক্ত কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিবিয়ানা গ্যাস প্লান্টের উর্ধ্বতন কর্মকর্তা এবং ইনাতগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান  মোঃ বজলুর রশীদ বিশেষ অতিথি হিসেবে এবং অন্যান্য সামাজিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকায় একটি পৃথক অনুষ্ঠানের মাধ্যমে এবং ঢাকা লেডিস ক্লাবের সাথে অংশীদারিত্বে কুসুমকলি স্কুলে পড়ুয়া ৩০০ পিছিয়ে পড়া ছাত্রছাত্রীকে কম্বল বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানে ইসমাইল হোসেন চৌধুরী ছাড়াও শেভরনের বেইসবিজনেস ম্যানেজার শহিদ সামছু, ঢাকা লেডিস ক্লাবের প্রেসিডেন্ট মাহবুবা কবির রুমঝুম, সমাজকল্যাণ সেক্রেটারি ফাইজুন্নেসামুনা উপস্থিত ছিলেন। ইসমাইল চৌধুরী বলেন, শেভরনের উদ্যোগগুলো গ্যাস প্লান্ট এলাকায় বসবাসরত হাজার হাজার মানুষের শিক্ষা, স্বাস্থ্য, জীবন ও জীবিকার উন্নয়ন ভূমিকা রাখছে। তিনি শেভরনের কর্মীদের ব্যক্তিগত অনুদানের মাধ্যমে এ বিতরণ কর্মসূচী সফল করার জন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
ক্যাটাগরি: অন্যান্য
রামপালের সামাজিক উন্নয়নে অবদান রাখছে বিআইএফপিসিএল
জানুয়ারি ১৫, ২০১৯ মঙ্গলবার ০৭:২১ এএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বাগেরহাট জেলার রামপাল উপজেলার সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে বাংলাদেশ-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানী (প্রা.) লিমিটেড (বিআইএফপিসিএল)। কোম্পানীর কমিউনিটি ডেভলপমেন্ট কর্মসূচীর আওতায় ১৪ জানুয়ারী ২০১৯ রামপালের রাজনগর ইউনিয়ন পরিষদের মাঠে আয়োজিত এক অনুষ্ঠানে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে রামপালের ১৫টি স্কুলে ও ৪টি কলেজে ৭৬টি পানির ফিল্টার এবং স্থানীয়  শারীরিক প্রতিবন্ধীদের মাঝে ৩৫টি হুইল চেয়ার বিতরণ করেন। পরে তিনি একই স্থানে কোম্পানীর উদ্যোগে এক ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। অনুষ্ঠানে মৈত্রী সুপার থারমাল বিদ্যুৎ প্রকল্প-এর প্রকল্প পরিচালক এস.সি পান্ডে সভাপতিত্ব করেন। এতে বাগেরহাট জেলা প্রশাসক তপন কুমার বিশ্বাস, পুলিশ সুপার পংকজ চন্দ্র রায় এবং উপ-প্রকল্প পরিচালক মো: রেজাউল করিম সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ফ্রি মেডিকেল ক্যাম্পে প্রায় ৩০০ স্থানীয় ব্যক্তিকে চিকিৎস্যা সেবা প্রদান করা হয়। দিন ব্যাপী এ ক্যাম্প হতে বিভিন্ন রোগের বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ ও বিনামূল্যে ঔষুধ প্রদান করা হয়। ক্রমান্বয়ে এ ধরনের ক্যাম্প রামপাল উপজেলার অন্যান্য ইউনিয়নেও আয়োজন করা হবে। একই সাথে প্রকল্প এলাকায় গত প্রায় ৩ বছরের অধিক সময় হতে স্থানীয় মানুষকে বিনামূল্যে ডাক্তারের পরামর্শ ও ঔষুধ প্রদান করা হয়ে আসছে যা ভবিষ্যতেও চলমান থাকবে। প্রসঙ্গত, বিআইএফপিসিএল প্রকল্প এলাকার আশে-পাশের স্থানীয় মানুষের জন্য বিভিন্ন প্রকারের সামাজিক সেবা ও উন্নয়নমূলক কর্মকান্ড বাস্তবায়ন করছে যার মধ্যে বিনামূল্যে স্বাস্থ্য সেবা প্রদান, দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ, স্থানীয় শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা অন্যতম।    
ক্যাটাগরি: অন্যান্য
নসরুল হামিদ আবারও বিদ্যুৎ, জ্বালানি প্রতিমন্ত্রী
জানুয়ারি ০৭, ২০১৯ সোমবার ০৯:১৩ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
নতুন সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী হিসেবে সোমবার শপথ নিয়েছেন নসরুল হামিদ। এনিয়ে দ্বিতীয় মেয়াদে একই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করতে যাচ্ছেন তিনি। তিনি ১৯৬৪ সালের ১৩ নভেম্বর জন্মগ্রহণ করেন। ঢাকা-৩ (কেরানীগঞ্জ) আসন থেকে টানা তৃতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।
ক্যাটাগরি: অন্যান্য
‘পল্লী বিদ্যুতায়ন বোর্ডে শুদ্ধাচার বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত’
ডিসেম্বর ২০, ২০১৮ বৃহস্পতিবার ০৪:৫৮ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের পাশাপাশি দুর্নীতিমুক্ত সেবা প্রদানের অঙ্গীকার করে শুদ্ধাচার বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গত ১৮ ডিসেম্বর পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ব্রিগেডিয়ার সবিহ্উদ্দিন আহমেদ হলে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে শুদ্ধাচার সংক্রান্ত পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন বাপবিবোর্ডের শুদ্ধাচার সংক্রান্ত ফোকাল পয়েন্ট কর্মকর্তা জনসংযোগ পরিদপ্তরের পরিচালক মোঃ আনোয়ার হোসেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাপবিবোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মঈন উদ্দিন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোছাঃ মাকছুদা খাতুন ও দুর্নীতি দমন কমিশনের মহাপরিচালক (সিনিয়র জেলা ও দায়রা জজ) মোঃ মঈদুল ইসলাম। সভাপতিত্ব করেন বাপবিবোর্ডের সদস্য (প্রশাসন ও অর্থ) ও সরকারের যুগ্ম সচিব মোঃ জয়নাল আবেদীন। উক্ত কর্মশালায় বাপবিবোর্ডের সদস্যবৃন্দ ও উর্ধ্বতন কর্মকর্তাসহ সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা এবং কয়েকটি পল্লী বিদ্যুৎ সমিতির সিনিয়র জেনারেল ম্যানেজার উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সদস্য (সমিতি ব্যবস্থাপনা) মোঃ মাহবুবুল বাশার, সদস্য (বিতরণ ও পরিচালন) মোঃ মোস্তফা কামাল। প্রধান অতিথি মঈন উদ্দিন বলেন, “আজ এই বিজয়ের মাসে আমাদের শপথ নিতে হবে জীবনের প্রতিটি ক্ষেত্রে সততা ও নিষ্ঠার সঙ্গে আমরা দায়িত্ব পালন করব। আমরা জনগণের সেবক বিধায় কর্মক্ষেত্রে অনৈতিক স্বার্থ পরিহার এবং দুর্নীতিবাজদের বর্জন করব। যারা দুর্নীতির সংগে জড়িত তাদের সঙ্গে আপোষ করব না।” বিশেষ অতিথি  মোঃ মঈদুল ইসলাম বলেন, “শুদ্ধাচার পালনের উপর ব্যাপকভাবে আমাদের জোর দিতে হবে। সকলকে সর্বদা সৎ পথে চলাতে হবে।” অনৈতিক কর্মকান্ড এবং দুর্নীতির সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে অনেকের জীবনের করুন পরিণতির কথা উল্লেখ করেন তিনি। এছাড়া সৎ পথে থাকার জন্য তিনি অন্যের অমঙ্গল কামনা থেকে বিরত থাকা এবং নিজের লোভকে সংবরণ করার পরামর্শ দেন। দুর্নীতিবাজদের ক্ষমতায়নের ক্ষেত্রেও ব্যাপক প্রতিবন্ধকতার কথা উল্লেখ করেন। তিনি আরও বলেন, অসৎ পন্থায় কোন মহৎ কাজ সম্ভব নয়। বিশেষ অতিথি বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোছাঃ মাকছুদা খাতুন বলেন, “শুদ্ধাচার পরিবার থেকে শুরু করতে হবে। পরিবারই হচ্ছে শুদ্ধাচারের সুতিকাগার। ব্যক্তি জীবনে, সামাজিক জীবনে ও রাষ্ট্রীয় জীবনে প্রতিটি ক্ষেত্রে শুদ্ধাচারের কোন বিকল্প নেই।” তিনি আরও বলেন, নির্ধারিত সময়ে সততার সঙ্গে আমাদের উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করা উচিত।  
ক্যাটাগরি: অন্যান্য
‘২০২৩ সালের মধ্যে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে’
ডিসেম্বর ১৮, ২০১৮ মঙ্গলবার ০৬:৪৩ পিএম - বাসস
আওয়ামী লীগ সভাপতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২৩ সালের মধ্যে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে এবং ২০২০ সালের মধ্যে সকলের জন্য বিদ্যুৎ নিশ্চিত করা হবে। তিনি মঙ্গলবার সকালে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার ঘোষণাকালে আগামী পাঁচ বছরে বিদ্যুৎ ও জ্বালানী খাতে দলের পরিকল্পনা তুলে ধরে এ কথা বলেন। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ঢাকায় ২৩ হাজার সার্কিট কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২৩ সালের মধ্যে ৫ লাখ কিলোমটিার বিতরণ লাইন নির্মাণের পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। এ ছাড়া মহেশখালী, মাতারবাড়ীতে একটি এবং পায়রাতে একটি করে এনার্জি হাব গড়ে তোলা হবে। ২০২৩ সালের মধ্যে মোট ৫ হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের সমপরিমাণ এলএনজি সরবরাহ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে ইশতেহার ঘোষণায় তিনি বলেন। আওয়ামী লীগ সভাপতি বলেন, বঙ্গোপসাগরে তেল-গ্যাস অনুসন্ধানে অধিকতর কার্যক্রম গ্রহণ করা হবে। জ্বালানীসরবরাহ নির্বিঘ্ন করতে ভারতের শিলিগুড়ি টার্মিনাল থেকে বাংলাদেশের পার্বতীপুর পর্যন্ত ১৩০ কিলোমিটার ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশীপ পাইপ লাইন, গভীর সমুদ্র থেকে চট্টগ্রামে তেল আনার লক্ষ্যে পাইপ লাইনসহ ইতোপূর্বে গৃহীত অন্যান্য প্রকল্প বাস্তবায়ন করা হবে। শেখ হাসিনা আরো বলেন, ইস্টার্ন রিফাইনারি (ইআরএল) জ্বালানি তেল পরিশোধন ক্ষমতা ১৫ লাখ মেট্রিক টন থেকে বৃদ্ধি করে ৪৫ লাখ মেট্রিক টনে উন্নীত করা হবে। এছাড়া বেসরকারী উদ্যোগে রিফাইনারি প্রতিষ্ঠায় সার্বিক সহযোগিতা করা হবে। দেশের কয়লা সম্পদের যৌক্তিক ব্যবহার নিশ্চিত করা হবে।  
ক্যাটাগরি: অন্যান্য
বাপেক্সর নতুন ব্যবস্থাপনা পরিচালক মীর হান্নান
নভেম্বর ৩০, ২০১৮ শুক্রবার ০৩:৪৯ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) এর ব্যবস্থাপনা পরিচালক পদে মীর মো. আব্দুল হান্নান গত ২৭ নভেম্বর যোগদান করেছেন। এর আগে তিনি পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) হিসেবে কর্মরত ছিলেন। মীর হান্নানের জম্মস্থান সিরাজগঞ্জ।
ক্যাটাগরি: অন্যান্য
বেসরকারিখাত থেকে ৪৭ শতাংশ বিদ্যুৎ উৎপাদন হচ্ছে
নভেম্বর ২১, ২০১৮ বুধবার ০৫:০৩ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারী কোম্পানীগুলো মোট বিদ্যুতের ৪৭ শতাংশ উৎপাদন করছে বলে জানিয়েছে বাংলাদেশ ইন্ডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসারস অ্যাসোসিয়েশন (বিপ্পা)। সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সম্প্রতি অনুষ্ঠিত বিপ্পা এর তৃতীয় বার্ষিক সাধারণ সভায় এ তথ্য তুলে ধরে বিপ্পার সভাপতি মোহাম্মদ লতিফ খান বলেন, সঠিক নীতিমালা প্রনয়নের জন্য স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহের ৪৭ শতাংশ বিদ্যুৎ উৎপাদনের সুযোগ তৈরি হয়েছে। উক্ত সাধারন সভায় বিপ্পার বার্ষিক প্রতিবেদন এবং আগামী অর্থবছরের বাজেট অনুমোদন করা হয়। ২০১৫ সালে বিপ্পা মোট ৫০টি স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হয়। এটি মূলত স্বতন্ত্র বিদ্যুৎ উৎপাদনকারি (আইপিপি) প্রতিষ্ঠানসমূহের ব্যবসা-বাণিজ্যের প্রতিনিধিত্বকারী সংস্থা। বিপ্পা দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও উন্নয়নের জন্য টেকসই বিদ্যুৎ উৎপাদন ও নিরবচ্ছিন্ন সরবরাহে প্রতিশ্রুতিবদ্ধ।
ক্যাটাগরি: অন্যান্য
পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান রুহুল আমীন
নভেম্বর ০৮, ২০১৮ বৃহস্পতিবার ০৮:৫১ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মোঃ রুহুল আমীনকে পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, রুহুল আমীনকে প্রেষণে ওই পদে নিয়োগ দেওয়া হলো। কয়েক বছর আগে তিনি পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) হিসেবে কর্মরত ছিলেন। বিসিএস ১৯৮৫ ব্যাচের এই কর্মকর্তা জন্মগ্রহণ করেন গোপালগঞ্জ জেলায়। পেট্রোবাংলার সাবেক চেয়ারম্যান আবুল মনসুর মো. ফয়জুল্লাহ বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব পদে নিয়োগ পেয়েছেন।
ক্যাটাগরি: অন্যান্য
দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে কার্যকর অবদান রাখবে ইআরপি
অক্টোবর ২২, ২০১৮ সোমবার ১১:০৩ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
দ্রুত সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে ইআরপি কার্যকর অবদান রাখবেবলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। সোমবার ঢাকায় বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগ আয়োজিত এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ইআরপি) সংযোজনের প্রাথমিক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।   তিনি বলেন, দেশ এগিয়ে চলছে, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে আধুনিক প্রযুক্তি সংযোজন সময়ের দাবি। আধুনিক-উন্নত বাংলাদেশ গড়তে প্রযুক্তির ব্যবহার বাড়াতেই হবে। এ প্রযুক্তি আমাদের সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করবে। ইআরপি হচ্ছে একটি সফটওয়্যার।যার মাধ্যমে আর্থিক ও মানব সম্পদসহ গ্রাহক সেবার নানা তথ্য সমন্বয়ের মাধ্যমে একটি প্রতিষ্ঠান পরিচালনা করা হয়। ইআরপি বাস্তবায়িত হলে নিজেদের ড্যাশ বোর্ড থেকেই প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। ফলে অন্যের উপর নির্ভরশীল না হয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহন সম্ভব হবে বলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। মানব সম্পদ ও এর সুষ্ঠু ব্যবহার, সরবরাহ চেন, গ্রাহক সেবা, প্রকল্প, ক্রয়-বিক্রয়, সম্পদ ইত্যাদির সঠিক ব্যবস্থাপনায় ইআরপি তাৎপর্যময় অবদান রাখে। প্রাথমিকভাবে বিদ্যুৎ বিভাগ ও এর আওতাধীন ১৪টি সংস্থা ইআরপি ব্যবস্থাপনার আওতাভূক্ত হবে। মাইক্রোসফট, কম্পিউটার সার্ভিসেস, টেকনো হেভেন ও টেক ভিশন এই চারটি সংস্থার সাথে বিদ্যুৎ বিভাগ  ইআরপি বাস্তবায়ন সংক্রান্ত চুক্তি সোমবার সই করেছে। অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বিদ্যুৎ বিভাগের সচিব ডঃ আহমদ কায়কাউস, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন ও মাইক্রোসফটের প্রতিনিধি গিয়াস উদ্দিন বক্তব্য রাখেন।  
ক্যাটাগরি: অন্যান্য
তিতাস গ্যাসে এমডির সাময়িক দায়িত্বে মোস্তফা কামাল
অক্টোবর ০৮, ২০১৮ সোমবার ০৭:৪৩ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানী লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক পদে পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মো. মোস্তফা কামাল সাময়িকভাবে দায়িত্ব পেয়েছেন। সোমবার থেকে তাকে এই অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে বলে পেট্রোবাংলার একজন কর্মকর্তা জানান। তিতাসের সাবেক ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক (এমডি)মীর মসিউর রহমান রোববার অবসরে যান। ২০১৩ সালের ২০ ফেব্রুয়ারি থেকে দুইজন ভারপ্রাপ্ত (চলতি দায়িত্ব) এমডি গত ৭ অক্টোবর পর্যন্ত তিতাস গ্যাসের দায়িত্বে ছিলেন। তিতাস গ্যাস কোম্পানীর নানা অনিয়ম গণমাধ্যমে বারবার প্রকাশিত হওয়ায় একজন সৎ ও যোগ্য কর্মকর্তাকে নিয়োগ দেওয়ার দাবি জানিয়েছেন কর্মকর্তা-কর্মচারিরা।
ক্যাটাগরি: অন্যান্য
শেষ হলো তিন দিনব্যাপি বিআইএফএফএল গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো
অক্টোবর ০৭, ২০১৮ রবিবার ১০:২০ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
ব্যাপক জাঁকজমক ও আড়ম্বরপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে শেষ হলো তিন দিনব্যাপি আয়োজিত বিআইএফএফএল গ্রিন, পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপো-২০১৮। দেশে ভারসাম্যপূর্ণ অবকাঠামো নির্মাণের লক্ষ্যে জ্বালানী দক্ষ ও সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্প-প্রযুক্তির পাশাপাশি পিপিপি (সরকারী-বেসরকারী অংশীদারীত্ব) সম্প্রসারণে সচেতনতা সৃষ্টিতে গত ৪ থেকে ৬ অক্টোবর ঢাকায় বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে এবং গত ৫ থেকে ৭ অক্টোবর চট্রগ্রামে জিইসি কনভেনশন সেন্টারে উক্ত সম্মেলন ও মেলার আয়োজন করা হয়। বিআইএফএফএল এর প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলাম উভয় সমাপনী অনুষ্ঠানে মেলায় অংশগ্রহনকারী সব স্টলদাতাদের মাঝে সনদ ও সেরা স্টলদাতাদের ক্রেষ্ট প্রদান করেন। প্রদর্শনীতে জ্বালানী দক্ষ ও সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্প-প্রযুক্তি সরবরাহকারীরগণ তাদের নব-উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ে কাঙ্খিত গ্রাহকদের তথ্য উপস্থাপন ও উদ্ভাবনী ব্যবসায়িক সমাধান প্রদর্শন করেন। সরকারী মালিকানাধীন প্রতিষ্ঠান বিআইএফএফএল দেশের সবুজ শিল্পায়ন ও ভারসাম্যপূর্ণ অবকাঠামো উন্নয়ন ত্বরান্বিত করতে বিগত কয়েক বছর যাবৎ এ গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো আয়োজন করে আসছে। প্রাথমিক পর্যায়ে এ সম্মেলন কেবল ঢাকায় আয়োজন করা হলেও চলতি বছর ঢাকা ও চট্রগাম এ একযোগে আয়োজন করা হয় এবং পরবর্তীতে দেশের সব বিভাগীয় শহরে এ সম্মেলন ও মেলার আয়োজন করার পরিকল্পনা রয়েছে বলে জানান ফরমানুল ইসলাম।    
ক্যাটাগরি: অন্যান্য
‘বিআইএফএফএল জ্বালানি খাত এবং পিপিপি উদ্যোগকে এগিয়ে নিতে ভূমিকা রাখছে’
অক্টোবর ০৪, ২০১৮ বৃহস্পতিবার ০৯:১৩ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
জ্বালানি খাতের উন্নয়নে এবং পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ উদ্যোগকে এগিয়ে নিতে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বৃহস্পতিবার ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান বিআইএফএফএল আয়োজিত তিন দিনব্যাপী গ্রিন পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপো-২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন। প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী মুহিত বলেন, “দেশে এখনো এক কোটি অতি দরিদ্র মানুষ আছে। ধীরে ধীরে দরিদ্র মানুষের সংখ্যা হ্রাস করেছি। তবে আমি মনে করি, বৈষম্য এখনো কাঙ্ক্ষিত মাত্রায় কমে আসেনি। ভবিষ্যতে তা কমিয়ে আনার চেষ্টা করবো।” অর্থমন্ত্রী বলেন, ২০২৪ সালে বাংলাদেশের বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ৩০ হাজার মেগাওয়াট হবে। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২০ হাজারেরও বেশি। তিনি আরো বলেন, “২০০৯ সালে বর্তমান সরকার ক্ষমতাগ্রহণের পর প্রথম তিন বছর বিদ্যুৎ উৎপাদন বাড়াতে ক্র্যাশ প্রোগ্রাম নিয়েছিল। আমার ধারণা, সেই ক্র্যাশ প্রোগ্রামই ১০ বছর ধরে সরকারের প্রবৃদ্ধির অর্জনের পথ করে দিয়েছে। বর্তমানে চাহিদার চেয়ে বিদ্যুৎ উৎপাদন বেশি হচ্ছে। এটি আমাদের জন্য অনেক স্বস্তির। একই সঙ্গে দেশের অর্থনীতির জন্যও খুবই স্বস্তির বিষয়।” দেশের জ্বালানি ও অবকাঠামো উন্নয়নে বিআইএফএফএল যেসব প্রকল্প নিয়ে এগিয়ে যাচ্ছে তা সত্যি অনেক প্রশংসার দাবি রাখে বলে জানান তিনি। অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন  অর্থবিভাগের ভারপ্রাপ্ত সচিব আব্দুর রউফ তালুকদার, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব রহমত উল্লাহ মো. দস্তগীর, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এখলাছুর রহমান, বিআইএফএফএলের নির্বাহী পরিচালক এস এম ফরমানুল ইসলাম, জাপানের আন্তর্জাতিক সহায়তা সংস্থা জাইকার প্রধান প্রতিনিধি হিতোশি হিরাতা ও বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট এ কে এম আবদুল্লাহ। এ প্রদর্শনীতে জ্বালানী দক্ষ ও জ্বালানী সাশ্রয়ী এবং পরিবেশবান্ধব শিল্প-প্রযুক্তি সরবরাহকারীগণ তাদের কাঙ্খিত গ্রাহকদের নব-উদ্ভাবিত প্রযুক্তি বিষয়ে তথ্য উপস্থাপন ও উদ্ভাবনী ব্যবসায়িক সমাধান প্রদর্শন করার সুযোগ পাবেন। সেই সাথে দেশের জ্বালানী ও প্রযুক্তিখাত বিশেষজ্ঞগণ, উন্নয়ন অংশীদার, ব্যাংকার, নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং প্রযুক্তি ব্যবহারকারীদের সমন্বয়ে তিন দিনব্যাপী তিনটি জাতীয় সেমিনারের মাধ্যমে পিপিপি, জ্বালানী দক্ষ ও জ্বালানী সাশ্রয়ী শিল্প-প্রযুক্তি এবং পরিবেশবান্ধব নির্মাণ সামগ্রী উৎপাদন প্রযুক্তি বিষয়ক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে গত বছরের বিআইএফএফএলের মুনাফার ৬৪ কোটি টাকার চেক অর্থমন্ত্রীর হাতে তুলে দেন এস এম ফরমানুল ইসলাম। তৃতীয়বারের মতো এই আয়োজন ঢাকা চলবে ৪ থেকে ৬ অক্টোবর এবং চট্টগ্রামে ৫ থেকে ৭ অক্টোবর পর্যন্ত। সবার জন্য উম্মুক্ত এই প্রদর্শনী প্রতিদিন সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে।  
ক্যাটাগরি: অন্যান্য
বিআইএফএফএল গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো শুরু হচ্ছে ৪ অক্টোবর
সেপ্টেম্বর ২৪, ২০১৮ সোমবার ০৬:৫৪ পিএম - স্টাফ করেসপনডেন্ট, এনার্জিনিউজবিডি ডটকম
জ্বালানির দক্ষ ব্যবহারে সচেতনতা তৈরি এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বে প্রকল্প গ্রহণকারীদের উদ্বুদ্ধ করতে ঢাকায় এবং চট্টগ্রামে পৃথকভাবে তিন দিনব্যাপী গ্রিন পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপোর আয়োজন করছে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)। ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  আগামী ৪ থেকে ৬ অক্টোবর  এবং চট্টগ্রামে জিইসি কনভেনশন সেন্টারে ৫ থেকে ৭ অক্টোবর কনভেনশন অ্যান্ড এক্সপো অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিআইএফএফএল এর নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস এম ফরমানুল ইসলাম। তিনি বলেন, পরিবেশবান্ধব পদ্ধতিতে অবকাঠামো নির্মাণে ব্যবসায়ীদের নানা বিষয়ে ধারণা দিতে এবারের কনভেনশন অ্যান্ড এক্সপোতে সেমিনারের আয়োজন করা হচ্ছে। তবে সেমিনার শুধু ঢাকাতে অনুষ্ঠিত হবে। এক্সপো সম্পর্কে সবাইকে বিস্তারিত জানাতে আগামী ২৭ সেপ্টেম্বর ঢাকায় সংবাদ সম্মেলন করা হবে বলে জানান তিনি। অনুষ্ঠিতব্য তিনটি সেমিনারের দুইটি হবে ৪ অক্টোবর এবং অন্যটি ৫ অক্টোবর। প্রথম সেমিনারের বিষয় হচ্ছে-এনার্জি ইফিসিয়েন্সি অ্যান্ড গ্রিন বিল্ডিং: টু নিউ ফ্রন্টায়ার্স টুওয়াডর্স সাসটেইনএবল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ। দ্বিতীয় সেমিনারের বিষয়-প্রোসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জস অব পিপিপি ইন বাংলাদেশ এবং তৃতীয় সেমিনারের বিষয়-এ মাস্ট ফর গ্রিন গ্রোথ: চ্যালেঞ্জস অ্যান্ড অপারচুনিটিস। ঢাকায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত উপস্থিত থাকবেন। এবারের এক্সপোতে ফ্রি ওয়াইফাই জোনের ব্যবস্থা থাকবে।
ক্যাটাগরি: অন্যান্য
শেষ হলো বিবিএস কেবলস এর বার্ষিক ডিলার সম্মেলন
সেপ্টেম্বর ২৪, ২০১৮ সোমবার ০১:৩২ পিএম - নিউজ ডেস্ক, এনার্জিনিউজবিডি ডটকম
দেশের অন্যতম কেবল ম্যানুফেকচারিং কোম্পানী বিবিএস কেবলস লিমিটেড এর বার্ষিক ডিলার সম্মেলন-২০১৮ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার ঢাকায় ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরা এ অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বিবিএস কেবলস লিমিটেড এর চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মোহাম্মাদ বদরুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার আবু নোমান হাওলাদার, পরিচালক হাসান মোর্শেদ চৌধুরী, পরিচালক মোঃ রুহুল মজিদ ও পরিচালক মোঃ আশরাফ আলী খান, বিক্রয় ও বিপণন বিভাগের নির্বাহী পরিচালক মোঃ ওমর ফারুক এবং ব্র্যান্ড ব্যবস্থাপক মোঃ রবিউল কামাল উপস্থিত ছিলেন। চেয়ারম্যান বদরুল হাসান বলেন, বিবিএস কেবলস এখন গ্রাহকদের আস্থার প্রতীক। গ্রাহকদের সব ধরনের চাহিদা মেটাতে আমরা বদ্ধপরিকর। আমাদের কেবলস মানে ও গুনে সেরা বলেই গ্রাহকরা আজ এভাবে গ্রহণ করেছে। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বিবিএস কেবলস লিমিটেড এর কর্মকর্তা, বিভিন্ন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানএবংঅন্যান্য প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা।  উল্লেখ্য, সারাদেশ থেকে আগত বিবিএস কেবলস লিমিটেড এর প্রায় ১১৫০ জন ডিলার উক্ত সম্মেলনে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বার্ষিক বিক্রয় লক্ষ্যমাত্রা অর্জনকারী ডিলারদের মাঝে পুরস্কার বিতরনসহ বিদেশ ভ্রমণ প্যাকেজ এর টিকিট বিতরণ করা হয়।  
ক্যাটাগরি: অন্যান্য
    সাম্প্রতিক অন্যান্য এর খবর
বিআইএফএফএল গ্রিন কনভেনশন অ্যান্ড এক্সপো শুরু হচ্ছে ৪ অক্টোবর
শেষ হলো বিবিএস কেবলস এর বার্ষিক ডিলার সম্মেলন
বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন এর নতুন চেয়ারম্যান হলেন সামছুর রহমান
বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮
খুলনার খালিশপুরে মেঘনা তেল ডিপোতে অগ্নিকাণ্ডে ৩ জন নিহত
বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনিস্টিটিউট দক্ষ মানব সম্পদ গড়তে কার্যকরী অবদান রাখবে
সামিট পাওয়ার ইনটিগ্রেটেড ম্যানেজমেন্ট সিস্টেম সনদ পেয়েছে
কোল পাওয়ার কোম্পানীর নতুন ব্যবস্থাপনা পরিচালক গোলাম কিবরিয়া
পিজিসিবি’র অপটিক্যাল ফাইবার লীজ নিয়েছে গ্রামীণফোন
৩ দিনব্যাপি জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
‘এলএনজিবাহী জাহাজ চলাচলে সমুদ্র এলাকায় মাছ ধরায় নিষেধাজ্ঞা চায় পেট্রোবাংলা’
শেভরন বাংলাদেশের নতুন প্রেসিডেন্ট নীল মেনজিস
পেট্রোবাংলা’র কর্মচারী ইউনিয়নের নতুন সভাপতি সাহেব আলী এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর
‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি আইনের মেয়াদ তিন বছর বাড়ছে’
এন্টারপ্রাইজ রিসোর্স প্লানিং উন্নত বাংলাদেশ গড়তে কার্যকর অবদান রাখবেঃ বিদ্যুৎ প্রতিমন্ত্রী
‘বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউট এ প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন’
বিপিসি’র নতুন চেয়ারম্যান হলেন আকরাম
জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের নতুন সচিব রহমাতুল মুনিম
বিদ্যুৎ বিভাগে দ্বিতীয় বারের মতো ১৬৫ জন শিক্ষার্থী ইন্টার্নশিপ করবে
বাপেক্স অফিসার্স অ্যাসোসিয়েশন এর নির্বাচনে মেহেরুল ও মাহবুবুল পুনঃনির্বাচিত
বিআইএফএফএল এর ৭ম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
বাংলাদেশের বিদ্যুৎ খাতে অবদানের ২০ বছর পূর্তি উদযাপন করেছে ওয়ার্টসিলা
‘২০৩০ সালের মধ্যে বিশ্বমানের প্রতিষ্ঠানে হবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরী কমিশন’
বিবিএস কেবলস্ লিমিটেড এর ৬ষ্ঠ ডিলার কনফারেন্স অনুষ্ঠিত
বিদ্যুৎ প্রতিমন্ত্রীকে স্পেনের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদক প্রদান
‘আগামী ১৩ মার্চ এনার্জি রেগুলেটরী কমিশন প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করবে’
হাইড্রোকার্বন ইউনিট এর অফিস এখন সেগুনবাগিচায়
বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এক্সপো শুরু হচ্ছে মার্চ ১
পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান পদে আরো তিন বছর চুক্তিভিত্তিক নিয়োগ পেল মঈনউদ্দিন
    FOLLOW US ON FACEBOOK


Explore the energynewsbd.com
হোম
এনার্জি ওয়ার্ল্ড
মতামত
পরিবেশ
অন্যান্য
এনার্জি বিডি
গ্রীণ এনার্জি
সাক্ষাৎকার
বিজনেস
আর্কাইভ
About Us Contact Us Terms & Conditions Privacy Policy Advertisement Policy